ঝড়ের গতিতে হাওয়া, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি! পশ্চিমবঙ্গের আবহাওয়া নিয়ে অ্যালার্ট IMD-র

আবহাওয়ার (Weather) মনমর্জি বোঝা বেশ ভার হয়ে দাঁড়িয়েছে। আবহাওয়া দপ্তরের তরফেও তেমন ঠিকঠাক কিছু জানানো সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এরইমধ্যে পশ্চিমবঙ্গ সহ সারা দেশেই বেশ পরিবর্তন আসতে চলেছে। গুজরাত এবং রাজস্থানে যেমন প্রচন্ড গরম পড়বে, তেমনই আগামী ২ দিনের মধ্যে বৃষ্টি আসতে চলেছে।

বেসরকারি সংস্থা IMD জানাচ্ছে যে, বৃষ্টি এবং বজ্রপাতের আশেপাশে সেখানে প্রবল বাতাসও বইতে পারে। যদিও এরইমধ্যে ভারতের উত্তরাংশে, হিমালয়ের পাদদেশে বৃষ্টির আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তুষারপাতও হতে পারে কিছু জায়গায়। কিন্তু তাপমাত্রার পারদ বাড়তে পারে রাজস্থান এবং গুজরাটের বিস্তীর্ণ অংশে। চলতি মাসের ৪ তারিখ অবধি হাল্কা বৃষ্টি হতে পারে উত্তরাখণ্ড এবং পঞ্জাবে।

   

একদিকে যেমন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে মহারাষ্ট্র, দক্ষিণ মধ্যপ্রদেশ এবং গুজরাতে। তেমনই উত্তর প্রদেশে হাওয়া বইতে থাকবে ২০ থেকে ৩০ কিমি বেগে। ৪ এবং ৫ মার্চ আবার কোমোরিন এলাকায় ঝোড়ো হওয়া বইবে ৪০-৪৫ কিমি বেগে। যা কিনা ঘণ্টায় ৫৫ কিমি পর্যন্ত যেতে পারে। একইসাথে হিমাচল প্রদেশ ও সিকিমের বিস্তীর্ণ এলাকায় আবার বজ্রপাত সহ ঝড় শুরু হয়ে গিয়েছে।

আগামী সময়ে যে আবহাওয়াতে ব্যপক পরিবর্তন আসবে সে আর বলার অপেক্ষা রাখেনা। যদিও বৃষ্টি এবং ঝড়ের প্রভাবে আবহাওয়া বেশ মনোরম, কিন্তু এখনই স্বস্তি মিলবেনা। কারণ আগামী সময়ে তীব্র গরম পড়তে চলেছে। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপপ্রবাহ চলতে শুরু করবে। কিন্তু বঙ্গের আবহাওয়া কেমন থাকতে চলেছে? চলুন সেটাও জানা যাক।

weather

উত্তরবঙ্গে দার্জিলিং ও কালিম্পংয়ে হাল্কা বৃষ্টি সহ বজ্রবিদ্যুৎ চলবে। দক্ষিণে তাপমাত্রার পারদ রেকর্ড ৩৫ ডিগ্রী ছুঁয়ে যাবে। বেশিরভাগ জেলাতেই গড় তাপমাত্রা ৩৫ ডিগ্রীর আশেপাশে থাকবে। যদিও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই তেমন। উত্তরবঙ্গেও দার্জিলিং এবং কালিম্পং ছাড়া আকাশ পরিষ্কার থাকবে।

সম্পর্কিত খবর