বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত! তুমুল বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গের এই ৭ জেলায়, জারি সতর্কতা

বঙ্গোপসাগরে (Bay Of Bengal) তৈরি হয়েছে একের পর এক ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝা। যে কারণে চোখের পলক ফেলতে না ফেলতেই আবহাওয়ার ব্যাপক মুড বদল হচ্ছে রীতিমতো। আর এই আবহাওয়ার মুড বদল দেখে বেজায় চটেছেন বাংলার মানুষ। এই কখনো গরম তো এই কখনো ঠান্ডা, রীতিমতো বাংলার মানুষের সঙ্গে লুকোচুরি খেলছে আবহাওয়া।

এদিকে বিগত দু থেকে তিনদিন ধরে বাংলার আকাশের মাঝ ভার। বৃষ্টিও হচ্ছে বেশ কিছু জায়গায়। এদিকে সারাদিন যেন স্যাঁতস্যাঁতে একটা আবহাওয়া বিরাজ বিরাজ করছে বাংলাজুড়ে। তবে আজ শনিবার বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? যদি না জেনে থাকেন তাহলে বাড়ি থেকে বেরোনোর আগে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি।

   

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বর্তমানে বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যে কারণে এবার আগামী ৪ থেকে ৫ দিন উত্তর পশ্চিম ভারতে একসঙ্গে দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। এদিকে এর ফলে বাংলার দক্ষিণবঙ্গের (South Bengal) ৭টি জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ।

এছাড়া বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গের (North Bengal) পাহাড়ি অঞ্চলগুলোতে। এদিকে আগামী কয়েকদিনে বৃষ্টির জন্য আলিপুর আবহাওয়া দফতরের তরফে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দুই ২৪ পরগনার পাশাপাশি, নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায় বৃষ্টি হতে পারে।

 rain kolkata

তবে আজ শনিবার থেকে শহর কলকাতার আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও আপাতত ঠান্ডা জাঁকিয়ে পড়ার কোনোরকম পূর্বাভাস নেই বাংলায়। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর