বঙ্গোপসাগরে অস্থিরতা! ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, দক্ষিণবঙ্গের ১১ জেলায় খেল দেখাবে আবহাওয়া

শীতের (Winter) আমেজ গায়ে মেখে বাড়ি থেকে বেরিয়ে এখানে, সেখানে ঘুরতে যাওয়ার দিন শেষ। অর্থাৎ সুখের দিন শেষ। কারণ এবার আর শীত নয়, ধেয়ে আসছে এবার ভ্যাপসা গরম। সকাল হোক বা দুপুর, বাড়ি থেকে বেরোনোর নাম নিতে চাইবেন না আপনি। হ্যাঁ এমনই পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের মতে, আগামী ২০ থেকে ২৪শে ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত ৪ দিন সময়সীমার মধ্যে কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গে (South Bengal) গরম তীব্র আকার ধারণ করবে। কালঘাম ছুটে যাবে আপনার রীতিমতো। সর্বোচ্চ তাপমাত্রা উঠে যেতে পারে ৩৪ থেকে ৩৬°সে এর আশেপাশে। কিছু কিছু অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭°সে অবধি বৃদ্ধি পেতে পারে।

বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয়

   

কলকাতা সহ দক্ষিণবঙ্গের বহু যার তাপমাত্রা হু হু করে বাড়বে বলে খবর। জানা গিয়েছে, বঙ্গোপসাগরে (Bay Of Bengal) মূলত একটি উচ্চচাপ বলয় তৈরি হচ্ছে। এর জেরে রাজ্যের ১১টি জেলায় ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বুধবার থেকে নতুন করে বাংলার আবহাওয়ার আমূল পরিবর্তন ঘটতে চলেছে।

কলকাতায় সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা কিনা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আজ ও আগামীকাল মঙ্গলবার কোনোরকম বৃষ্টির সম্ভাবনা নেই।

kol rain

জানা গিয়েছে, বীরভূম থেকে শুরু করে মুর্শিদাবাদ, নদিয়ার বেশ কিছু জায়গায় ঝেঁপে বর্ষণের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। এদিকে ঝোড়ো হওয়ার গতিবেগ হতে পারে সর্বোচ্চ ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার। অন্যদিকে উত্তরবঙ্গের (North Bengal) সবকটি জেলা অর্থাৎ দার্জিলিং থেকে শুরু করে কালিম্পঙ, মালদা, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুরে ব্যাপক বৃষ্টি হবে। অন্তত এমনই আভাস দিয়েছে হাওয়া অফিস।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর