দুর্গাপুজোয় ভিজবে বাংলা? বৃষ্টি কী হবে কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গে! যা জানাল আবহাওয়া দপ্তর

খুবই শীঘ্রই বাংলার ঘরে ঘরে আসতে চলেছেন মেয়ে উমা। সারা বাংলা জুড়ে তাই সাজ সাজ রব। বছরের এই একটা সময় বাঙালি তাদের বাড়ির মেয়েকে বড়ই আদর যত্নে রেখে আবার দশমীর পর বাপের বাড়ি পাঠায়। বাড়ির মেয়ে যেকটা দিন ব্যাপার বাড়িতে থাকে আনন্দে ভরে থাকে বাঙালিরা। আনন্দের শুরু হয় মহালয়ার দিন থেকে, সেদিন থেকেই নিশুম্ভনিশুম্ভহননী মধুকৈটভহন্ত্রী আদ্যাশক্তির আরাধনায় মাতে বাঙালি। কিন্ত মা কাত্যায়নীর আরাধনার সময় কী এবছর বৃষ্টি হতে পারে? চলুন দেখে নিই কী বলছে আবহাওয়া দপ্তর।

দুর্গাপুজো বাঙালির কাছে একটা আবেগ। কিন্তু বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আনন্দ কি এবছর মাটি করে দিতে চলেছে বৃষ্টি? বৃষ্টি হলে তো মানুষ বাড়ি থেকে বেরোতেই পারবেন না। তাহলে কি এত আয়োজন সবই পন্ড হতে চলেছে? পুজোর মরশুমে বৃষ্টির দাপট দেখে বহুদিন ধরেই এই সব প্রশ্নে মশগুল বাঙালি। বিশেষত একাধিক মহলের আশঙ্কা, এবার জুন এবং জুলাইয়ে তেমন বৃষ্টি না হওয়ায় পুজোর সময় ভিজবে না তো পশ্চিমবঙ্গ?

এবার সেই নিয়ে মুখ খুলেছেন আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, পুজোর এখনো ১ মাস বাকি। তাই একদম নিশ্চিত করে বলা সম্ভব হবে না কেমন থাকবে পুজোর আকাশ। তবে পুজো শুরু হওয়ার কয়েক সপ্তাহ আগে সেই তথ্য দিতে পারেন তারা।

এবছর মৌসুমী অক্ষরেখা রাড়বঙ্গের পুরুলিয়া থেকে, ক্যানিং হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ছিল। কিছুদিন আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তার লাগোয়া পশ্চিমবঙ্গ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরী হয়। ফলে সপ্তাহের শুরুর থেকে বুধবার পর্যন্ত বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে এবার দুর্যোগের মেঘ কিছুটা সরে যাবে এবং বৃহস্পতিবার আর শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত একটু কম থাকবে।

জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা কেমন : চলতি সপ্তাহের বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার সেই বর্ষনের মাত্রা আরো কিছুটা বাড়বে। তবে আবহাওয়া দপ্তর অনুযায়ী বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ কিছুটা বাড়বে। এই জেলাগুলির মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া।

weather rain umbrellawalkingjpg

উত্তরবঙ্গের পাঁচ জেলাতে অবশ্য ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি এবং দু’একটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ায় সঙ্গাবনা তৈরি হয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button