দক্ষিণবঙ্গে কমছে শীতের দাপাদাপি! বৃষ্টি থেকে রেহাই কবে? দিন জানাল আবহাওয়া দফতর

আবারও আবহাওয়ার (Weather) মুড সুইং। কনকনে শীতের মাঝেই ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে কলকাতায় পারদ কমলেও পশ্চিমের জেলাগুলিতে কনকনে শীতের দাপট বজায় রয়েছে। রয়েছে কুয়াশাও। যদিও বঙ্গোপসাগরের বুকে তৈরি হওয়া উচ্চ চাপ বলয়ের কারণে বাংলার জেলায় জেলায় বর্ষণের পূর্বাভাস।

প্রশ্ন উঠছে ভরা শীতেও এই বৃষ্টির হাত থেকে কবে রেহাই মিলবে? আবহাওয়ার দফায় দফায় ভোলবদলের কারণে রাজ্যে ক্রমে বাড়ছে তাপমাত্রা। এদিকে আকাশের মুখ ভার গতকাল থেকে। এদিকে আজ বুধবার থেকে পর্যায়ক্রমে রাজ্যে বৃষ্টির আভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ থেকে মূলত বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে (South Bengal) বলে খবর। চলবে টানা শুক্রবার অবধি।

   

আজ উত্তরবঙ্গের (North Bengal) বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শীত, বৃষ্টির মাঝেই জেলায় জেলায় ঘন কুয়াশার দাপট অব্যাহত রয়েছে। ঘন কুয়াশার জেরে ব্যাহত হয়েছে স্বাভাবিক যান চলাচল। এখনও বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়ার মতো জায়গাগুলিতে কনকনে ঠান্ডা অব্যাহত রয়েছে। এদিকে পশ্চিমী ঝঞ্ঝার জেরে শীতে কোপ পড়েছে বাংলায়। শুরু হয়েছে বৃষ্টি। আগামীকাল দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বৃষ্টি নিয়ে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে অকাল বৃষ্টির কারণে আলু ও অন্যান্য সবজি চাষের ব্যাপক ক্ষতি হবে বলে আশঙ্কা করছেন চাষিরা। হাওয়া অফিসের বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ৫ দিন অন্তত বাংলায় ঠান্ডা ফেরার আশা নেই। আজ দুই ২৪ পরগণা, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া উত্তরবঙ্গের কথা বলতে গেলে, দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং-এ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

kolkata rain

এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে থেকে আবহাওয়ার উন্নতি হবে? এই প্রসঙ্গে মৌসম ভবন জানাচ্ছে, শনিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তবে বৃষ্টির জেরে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা বাড়তে পারে ।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর