শীত কাটিয়ে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি, বইবে দমকা হাওয়াও! এই দিন থেকে বদলে যাবে আবহাওয়া

সামনেই সরস্বতী পুজো। আর এই সরস্বতী পুজোর আগেই ফের দক্ষিণবঙ্গের (South Bengal) তাপমাত্রা কমল। গতকাল শুক্রবার স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম ছিল বাংলার পারদ। এদিকে আজ শনিবার অবধি পারদ নিম্নমুখী থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি কিংবা তার নিচেই থাকবে পারদ। যদিও আবহাওয়া (Weather) নিয়ে কিছুটা মন খারাপের কথা শুনিয়েছে আলিপুর মৌসম ভবন। নতুন করে সোমবার থেকে ফের একবার আবহাওয়া বদলের ইঙ্গিত দেওয়া হয়েছে। ফের একবার জেলায় জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সামনেই রয়েছে সরস্বতী পুজো ও ভ্যালেন্টাইনস ডে। সকলের প্রস্তুতি এক কথায় তুঙ্গে রয়েছে। যদিও এরইমাঝে উচ্চচাপ বলয়ের প্রভাবে সরস্বতী পুজোর প্রাক্কালে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গে (West Bengal) বলে খবর। ফলে আগামী দিনে ছাতা সঙ্গে রাখতে ভুলবেন না।

   

হাওয়া অফিস জানাচ্ছে, নতুন করে বাড়বে পারদ। কালো মেঘে ঢেকে থাকবে আকাশ। দখিনা বাতাসের সঙ্গে প্রবেশ করা জলীয় বাষ্প পূর্ণ আদ্র বাতাসের জন্য দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। কনকনে শীতের স্পেল আগামী ৭২ ঘন্টায় দক্ষিণবঙ্গে অনেকাংশেই কমে যাবে। প্রবেশ করবে দখিনা বাতাস। ১১ই ফেব্রুয়ারি থেকে ছত্তিশগড় ও তৎসংলগ্ন এলাকায় উচ্চচাপ বলয়ের আদ্র বাতাস ও সম্মিলন অঞ্চলের প্রভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া ঝাড়খণ্ড, ছত্তিশগড় বিহার ও পশ্চিমবঙ্গে ১১ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমার মধ্যে মাঝেমধ্যে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। আবহাওয়া বিজ্ঞানী আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে ৷ তবে উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বজায় থাকবে ৷

rain weather 1

পশ্চিমী ঝঞ্ঝা কেটে গিয়েছে ৷ ফলে রাজ্যজুড়ে উত্তর-পশ্চিম দিক থেকে বঙ্গে শীতল হাওয়ার দাপট চলছে ৷ আজ ও আগামিকাল রাজ্যের আটটি জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস ৷ দক্ষিণবঙ্গের ছয় জেলায় শীতের দাপট বাড়বে বলে সতর্ক করেছে হাওয়া অফিস ৷

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর