বজ্রবিদ্যুৎ সহ ৫০ কিমি বেগে ঝড়! আজ থেকে চরম দুর্যোগ দক্ষিণবঙ্গে, ৭ জেলায় IMD অ্যালার্ট

আজ শনিবার থেকে নতুন করে বাংলার হাওয়া বদল ঘটবে। এমনই পূর্বাভাস জারি করে সকলকে চমকে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকেই একটা অস্বস্তিকর আবহাওয়া টের পাচ্ছিলেন সকলে। তবে আজ শনিবার অর্থাৎ সপ্তাহান্তে যেন সেই অস্বস্তিটা আরও মাথাচাড়া দিয়ে উঠেছে।

যাইহোক, আলিপুর হাওয়া অফিসের মতে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গে (South Bengal) আংশিক মেঘলা আকাশ ও গরম বৃদ্ধি পাবে। সেইসঙ্গে উপরি হিসেবে আদ্র ও অস্বস্তিকর ভ্যাপসা গরম অনুভব হবে। কয়েকটি অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে, ফলে সঙ্গে ছাতা রাখতে ভুলবেন না কিন্তু। মার্চ মাসের শুরু থেকেই ব্যাপক দুর্যোগের আশঙ্কা রয়েছে বাংলাজুড়ে। বজ্রবিদ্যুৎ সহ ঝড়, বৃষ্টি সবই হবে আগামী কয়েকদিন বা আগামী কয়েক ঘণ্টার মধ্যে।

   

মার্চের অকাল বৃষ্টিতে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, উত্তরবঙ্গের জেলাগুলি ভিজতে চলেছে বলে পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া মোটের ওপর শুকনো থাকলেও ভিজবে উত্তরবঙ্গের বেশ কিছু জেলা। এছাড়া রবিবার এবং সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

বজ্রবিদ্যুৎ সহ টানা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে মেদিনীপুর, বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও মুর্শিদাবাদে। সেইসঙ্গে ৩০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। শীত বিদায় নিচ্ছে। যে কারণে স্বস্তিতে থাকার দিন শেষ। দিন ও রাতের তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রির ঘরে থাকবে।

weather black

অন্যদিকে দার্জিলিং ও কালিম্পং এর উঁচু পার্বত্য এলাকায় আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আজ থেকেই সেখানে বৃষ্টি হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। শনিবার উত্তরবঙ্গের তিনটি জেলায় বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর