দুর্যোগের কালো মেঘ দক্ষিণবঙ্গের আকাশে, ঝেঁপে বৃষ্টি ৭ জেলায়! সঙ্গী ঝোড়ো হাওয়া

রবিবারের সকালটা একটু অন্যভাবে শুরু হল কলকাতা শহরবাসীর। আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। কালো মেঘে ঢেকে রয়েছে কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের (South Bengal) আকাশ। যেন মনে হচ্ছে যে কোনো মুহূর্তে ঝেঁপে বৃষ্টি নামবে। কিন্তু সত্যিই কি তাই? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর জেনে রাখুন।

দক্ষিণবঙ্গ হোক বা উত্তরবঙ্গ… আপনারও যদি বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা হয়ে থাকে তাহলে ছাতা সঙ্গে রাখতে কিন্তু ভুলবেন না। নইলে বিপদে পড়তে পারেন আপনিই । আসলে আজ থেকে দুই বাংলারই আবহাওয়া এক কথায় ৩৬০ ডিগ্রি ঘুরে যাবে। দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণ, উত্তরের জেলাগুলিতে। সেইসঙ্গে বইবে দমকা হাওয়াও। ইতিমধ্যেই জেলায় জেলায় ঝড় বৃষ্টি নিয়ে চরম সতর্কতা জারি করে দিয়েছে আলিপুর মৌসম ভবন।

   

আবহাওয়া বিজ্ঞানীদের মতে, একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে বিহার ও সংলগ্ন এলাকায়। এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে উত্তর ও পশ্চিম ভারতে। যে কারণে দফায় দফায় এখন বৃষ্টি হবে বাংলা সহ বেশকিছু রাজ্যে।

দক্ষিণবঙ্গের কথা বললে, আজ রবিবার ছুটির দিন পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমে ঝেঁপে বৃষ্টি নামবে। বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে আশঙ্কা।

rain wb

অন্যদিকে উত্তরবঙ্গের কথা বললে, এদিন দুটি বড় পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পঙ-এ কাঁপানো বৃষ্টি শুরু হবে। এরইসঙ্গে সোমবার কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও বৃষ্টি হতে পারে।

শুধুমাত্র আজকেই নয়, আগামীকাল সোমবারও এই বৃষ্টির ধারা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস। যদিও এই বৃষ্টির ফলে সুরাহা হবে না কোনোরকম। বরং উল্টে আরও গরম বাড়বে। মূলত এই বৃষ্টির দাপটে বাতাসে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর