সিত্রাংয়ের কারণে ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণ বঙ্গের এই সাত জেলা! প্রায় ১০০ কিমি বেগে বইবে ঝড়

বহুদিন আগের থেকেই ঝড়ের সতর্কবার্তা জারি ছিল। সিত্রাং (Cyclone Sitrang) এর কারণে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারী করেছে প্রশাসন। এই বৃষ্টির কারণে বানচাল হয়েছে দুর্গাপুজো, এরপর কালীপুজোতে কলকাতা সংলগ্ন সমস্ত জেলাতেই বৃষ্টি হতে পারে। মৌসম ভবন সূত্রে খবর, সোমবার দুপুরবেলাতেই উপকূলের অনেকটা কাছে চলে এসেছে ঝড়।

এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এদিন দুপুর ১২ টার সময় সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দক্ষিণে রয়েছে এই ঝড়। আর পার্শ্ববর্তী বাংলাদেশের বরিশাল থেকেও ৫২০ কিমি দক্ষিণ-পশ্চিমে রয়েছে। ইতিমধ্যেই ঝিরঝির করে বৃষ্টি শুরু হলেও বেলা বাড়লে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। ৭ জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

মৌসুম ভবনের তরফে জারি করা তথ্য অনুযায়ী এই ৭ জেলার মধ্যে রয়েছে হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা। যদিও এখনো জানা যায়নি কোথায় কতটা বৃষ্টি হতে পারে। ইতিমধ্যে মৌসম ভবন সোম এবং মঙ্গলবার হলুদ এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে।

উপকূলবর্তী জেলার মধ্যে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী ৭ থেকে ২০ সেমি বৃষ্টি হতে পারে এই দুই জেলায়। এইসাথে পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলী এবং কলকাতায় সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে।

ghurnijhor 785412

সোমবার থেকেই ঝোড়ো হাওয়ার কারণে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। উপকূলবর্তী তিন জেলা দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ঘন্টায় ৯০ কিমি বেগে হাওয়া বইতে পারে। তবে কলকাতা সংলগ্ন সমস্ত জেলাতে ৫০ কিমি বেগে হাওয়া বইবে। বাকি জেলাতেও কম বেশী বৃষ্টির সম্ভাবনা জানিয়েছে হাওয়া অফিস।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button