অবাক আবিষ্কার! বাড়িতেই এক চাকার ইলেকট্রিক স্কুটার বানিয়ে ফেলল ভারতের যুবক! ভাইরাল ভিডিও

যানবাহন বললে আমরা সাধারণত মোটরবাইক বা স্কুটি অথবা চার চাকার গাড়ির কথা ভাবি। কিন্তু এই গাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ন অংশের একটি হলো তার চাকা। ইতিহাস বই পড়লে আমরা জানতে পারি যে, সভ্যতার শুরুই হয়েছে চাকার আবিষ্কার দিয়ে। কিন্তু এবার সেই চাকা নিয়েই এলো নতুন চমক।

সারা বিশ্বে অনেকেই এক চাকার স্কুটার এবং মোটর বাইক নিয়ে গবেষণা করছেন। ঠিক তেমনি ভারতে একজন তৈরি করেছেন সেলফ ব্যালেন্সিং স্কুটার। শুধু তাই না, তিনি সেটিকে অত্যাধুনিক বৈদ্যুতিক সুযোগ সুবিধাযুক্ত করেছেন। সেই নিয়ে একটি ভিডিও জারি করেছেন তিনি। ভিডিওতে দেখা যাচ্ছে কিভাবে একদম প্রথম থেকে ইলেকট্রিকাল স্কুটারটি তৈরি করছেন।

স্কুটারের পুরো ডিজাইন তিনি তৈরি করেছেন কার্ডবোর্ড দিয়ে। ভবিষ্যতে যাতে গাড়িটির পার্টস পরিবর্তন করতে কোনো সমস্যা না হয়। একটি বেশ বড় চাকার ওপর তৈরি করা হয়েছে স্কুটারটি। সেখানে তিনি ধাতুর একটি বড় শীট কে কেটে চাকার জন্য খিলান তৈরি করেছেন।

সেখানে তিনি বিরাট সিটের নিচে একটি বড় ব্যাটারি প্যাকেট রেখেছেন, যা সেই চাকার ভারসাম্য বজায় রাখে। স্কুটারটিকে দেখতে অনেকটা পুরনো দিনের স্কুটার গুলির মতোই। গাড়িটির হ্যান্ডেলবার এবং হেডল্যাম্প নেওয়া হয় অন্য স্কুটার থেকে। এছাড়া গাড়ির চাকাকে কন্ট্রোল করার জন্য একটি ধাতব পাইপ রাখা হয়েছে।

এছাড়া এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো যে, এই স্কুটারে বিশেষ সেন্সর লাগানো রয়েছে। এক চাকার হলেও সেটি বেশ উঁচুতে অবস্থান করে। এছাড়া ভিডিওতে সেই ভ্লগার এও জানান যে, অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই স্কুটারের ধারালো প্রান্ত গুলিকে ঢেকে দেওয়া হয়। এছাড়া এই স্কুটারে থাকা সেন্সর আপনাকে সামনে বা পিছনে কোনদিকেই পড়তে দেয়না। এছাড়া তিনি এও জানান যে, স্কুটারটি এখন রাস্তায় চলার জন্য সম্পুর্নভাবে প্রস্তুত।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button