UIDAI: ৬ লক্ষ আধার কার্ড বাতিল করল কেন্দ্র! আপনারটা সচল কী না, এভাবে দেখুন

এবার একদফায় ৬ লক্ষ আধার কার্ডকে (Aadhaar) ভুয়ো ঘোষণা করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। আধার কার্ড ভারতীয় নাগরিকদের জন্য অন্যতম বৃহৎ সচিত্র পরিচয়পত্র। সেখানে নাম ঠিকানার পাশাপাশি রয়েছে বায়োমেট্রিক লক।

বহুদিন ধরেই ভুয়ো আধার কার্ড নিয়ে কড়া অবস্থান নিয়েছে কেন্দ্রে। এবার তারই প্রতিচ্ছবি ভেসে উঠল। একদফাতে ৬ লক্ষ আধার কার্ডকে বাতিল করে ভুয়ো আধার কার্ড ধারীদের কড়া ম্যাসেজ পাঠালো কেন্দ্র। জানা যাচ্ছে এইসমস্ত আধার কার্ড বিভিন্ন ভুয়ো এজেন্টরা তৈরি করে ছাড়ে বাজারে।

আসলে এই তথ্য উঠে আসে আধার কার্ড সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে। সেখানেই কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন যে, মোট ৫,৯৮,৯৯৯ টি ভুয়ো আধার কার্ড বাতিল করেছে সরকার। সেই সাথে এবার থেকে জালিয়াতি রুখতে সেখানে অ্যাড করা হয়েছে বাড়তি সুরক্ষাও।

কেন্দ্র সরকারের মতে এবার থেকে জালিয়াতি রুখতে ব্যাবহার করা হচ্ছে মাস্কড আধার কার্ডের। সেখানে কোনো তথ্য ছাড়াই প্রিন্ট করা হয় কার্ড। এছাড়া জালিয়াতি রুখতে জনগণদের আধার ওয়েবসাইটে ঢুকে বায়োমেট্রিক লক করে রাখার বার্তা দিয়েছে সরকার।

এবার থেকে ভুয়ো আধার কার্ড নিয়ে অত্যন্ত তৎপর কেন্দ্রীয় সংস্থা। কার্ডের জালিয়াতি রুখতে সেখানে বাড়তি সুরক্ষাও অ্যাড করা হয়েছে। এবার থেকে নতুন করে যারা নথিভুক্ত করছেন তাদের ক্ষেত্রে ব্যাবহার করা হচ্ছে ফেস প্রযুক্তির। এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট এবং বায়োমেট্রিক সমস্ত ধরনের ব্যবস্থা আরও সুরক্ষিত রাখা হয়েছে নতুন আধার কার্ডের ক্ষেত্রে।

aadhaar card

আপনার নিজের কার্ড ঠিক আছে কিনা দেখতে আজই অফিসিয়াল ওয়েবসাইটে এ গিয়ে দেখে নিন। আধার এর নিজস্ব ওয়েবসাইট হলো, https://uidai.gov.in/ । সেখানে নিজের মোবাইল নাম্বার দিয়ে লগ ইন করে যদি ইনভ্যালিড দেখায় তাহলে অতি সত্বর নিকটবর্তী আধারসেবা কেন্দ্রে যোগাযোগ করুন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button