বার্থ সার্টিফিকেটের সাথেই পাবেন বাচ্চার আধার কার্ড, জনগণের সুবিধার্থে নতুন নিয়ম আনছে সরকার

আধার কার্ড (Aadhaar) সংক্রান্ত নিয়মে এবার বড়সড় পরিবর্তন আনতে চলেছে সরকার। এখন নবজাতক জন্মানোর পর সাথে সাথেই তাকে বার্থ সার্টিফিকেট (Birth certificate) দিয়ে দেওয়া হয়। এবার সেই সাথে আধার কার্ডও দেওয়া হবে। এতদিন বহু রাজ্যে এক পরিষেবা শুরু হলেও এবার দেশব্যাপী শুরু হতে চলেছে এই পরিষেবা।

কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের এই পরিষেবা উপভোগ করতে চাইলে আধার কার্ডের লিংক থাকা বাধ্যতামূলক। দেশের মোট ১৬টি রাজ্যে ইতিমধ্যে বার্থ সার্টিফিকেটের সাথে আধার কার্ডের লিংক চলছে শিশু ভূমিষ্ট হওয়ার পর থেকে। এবার সেই পরিষেবা সারা দেশে ছড়িয়ে পড়তে চলেছে।

তবে আধার কার্ড তৈরি হয়ে গেলেও বায়োমেট্রিকের জন্য অপেক্ষা করতে হবে ৫ বছর বয়স পর্যন্ত। আপনার শিশুর বয়স ৫ বছর হলে তবেই বায়োমেট্রিক যোগ করতে পারবেন। প্রথমে অভিভাবকের আধার কার্ডের সাথে যোগ করা হয় শিশুর আধার কার্ডকে। এরপর ৫ বছর বয়সে পূর্ণাঙ্গ আধার কার্ড পায় শিশু।

আসলে এতদিন দেশের ১৬ টি রাজ্য এই পরিষেবা শুরু করে। বিশেষ সুবিধা পাচ্ছেন এই ১৬টি রাজ্যের মানুষজন। তাই এবার এই পরিষেবা দেশব্যাপী শুরু হতে চলেছে। হাসপাতালে বার্থ সার্টিফিকেট ইস্যু করার সাথে সাথেই বার্তা পৌঁছে যায় আধার কর্তৃপক্ষের কাছে। এরপর মিলে শিশুর আধার নথিভুক্তিকরণ নম্বর।

aadhaar featured

হাসপাতালে শিশুর বার্থ সার্টিফিকেট দেওয়ার সাথে সাথেই দিয়ে দেওয়া হয় আধার কার্ড। এর ফলে যেমন অভিভাবকদের সুবিধা হবে, তেমনই সরকারও খুব নিখুঁতভাবে জনসংখ্যা জানতে পড়বে। প্রসঙ্গত দেশে এখন আধার তালিকাভুক্ত জনগণের সংখ্যা ১৩৮ কোটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button