IIT-র পর মন বসেনি চাকরিতে, তারপর মাথায় আসে আইডিয়া, আর বানিয়ে ফেলে ৮০০০ কোটি টাকার কোম্পানি

যেকোনো ব্যবসা (Business) শুরু করতেই প্রথমেই যেটা প্রয়োজন হয় সেটা হলো পুঁজি। কাগজ কলমে ব্যবসার মডেল দেখতে আকর্ষনীয় এবং সহজ মনে হলেও তার আসল গতি প্রকৃতি টের পাওয়া যায় মাঠে নামার পর। এমতাবস্থায় যদি কোনও ব্যবসা শুরুর সাথে সাথেই ভালো আয় করা যায় সেক্ষেত্রে যে কোনও বিনিয়োগকারীর পক্ষে সেই স্টার্ট-আপে মূলধন বিনিয়োগ করা খুব সহজ হয়ে ওঠে।

এভাবেই অমিত জৈন এবং তার ভাই অনুরাগ জৈন তাদের নিজস্ব স্টার্ট-আপ ‘কার দেখো ডট কম শুরু করেন। জেনে অবাক হবেন বর্তমানে তা ১২০০ মিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে। ব্যাবসার শুরুতে প্রথমে তিনি নিজের একটি টিম তৈরি করেন এবং তারপর বিনিয়োগকারীদের মূলধন বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান। অমিত এবং অনুরাগের কাছে ব্যবসা শুরু করার জন্য পর্যাপ্ত অর্থ মজুদ থাকলেও তারা তাদের কোম্পানিকে আরও বড়ো করার জন্য ইনভেস্টরের খোঁজ করেন।

প্রসঙ্গত, অমিত এবং অনুরাগ উভয়েই আইআইটি দিল্লি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং তারপরে দুই ভাই দেশের বিভিন্ন কোম্পানিতে কাজের খোঁজ করতে থাকেন। এর মধ্যে অমিত ‘ট্রিলজি’-তে ৭ বছর কাজ করেন এবং অনুরাগ ‘সাবরে হলিডেজ’-এ প্রায় ৫ বছর কাজ করেছেন। কিন্তু তারপর ঘটনাচক্রে তার বাবা গুরুতর অসুস্থ হয়ে পড়লে দুই ভাইকেই কাজে ইস্তফা দিয়ে তাদের বাড়ি জয়পুরে ফিরে আসতে হয়‌।

amitanurag jain1

কাজ ছেড়ে দেওয়ার পর দুই ভাই মিলে নানান ধরনের ব্যবসার কথা ভাবতে শুরু করলেন। এমতাবস্থায় ২০০৮ সালে তারা দিল্লি যান অটো কার এক্সপো-২০০৮ দেখতে। সেখানে দাঁড়িয়েই তাদের মাথায় কার দেখো ডট কম-র ভাবনা উঁকি দিয়ে যায়। দুজন মিলে এটিকেই একটি বড়ো প্লাটফর্ম বানানোর সিদ্ধান্ত নেন আর বর্তমানে এটি দেশের অন্যতম বৃহৎ একটি সংস্থায় পরিণত হয়েছে। অমিত এবং অনুরাগ আর সময় অপচয় না করে ২০০৮ সালে দেশের সমস্ত গাড়ির বিশদ তথ্য সংগ্রহ করে CarDekho.Com ওয়েবসাইট শুরু করেন। এখানে মূলত গাড়ির দাম, এর নির্মাতা, মডেল এবং এর স্পেসিফিকেশন সম্পর্কে এক জায়গায় সমস্ত তথ্য সাজিয়ে দেওয়া হয়।

 

এই ওয়েবসাইটে আপনি 360 ডিগ্রিতে বিভিন্ন কোণ থেকে গাড়ির ভিডিও, ছবি, গাড়ির অভ্যন্তরীণ এবং আউটলুক সবই দেখতে পাবেন। জয়পুর থেকে শুরু হওয়া এই সংস্থাটির বর্তমানে সারা ভারতে ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে ২০০০ এরও বেশি কর্মী কর্মরত এই সংস্থার সাথে যুক্ত। প্রতি মাসে প্রায় ৩৫ মিলিয়ন গ্রাহক ওয়েবসাইটটি পরিদর্শন করেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button