ফুলে ফেঁপে উঠছে শ্রীলঙ্কা! ভারত-মলদ্বীপ দ্বন্দ্বের জেরে পর্যটকের জোয়ার রাবণের দেশে

ভারত (India) ও মলদ্বীপের (Maldives) মধ্যে কূটনৈতিক বিরোধের পরে, মনে হচ্ছে যে উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয় পর্যটক এখন শ্রীলঙ্কাকে (Sri Lanka) তাদের পছন্দের গন্তব্য হিসাবে বেছে নিচ্ছেন। বলা ভালো, ফাই দেশের মধ্যে চলমান বিরোধের কারণে পোয়া বারো হয়েছে আরও এক দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার।

এক রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারিতে মলদ্বীপকে ছাড়িয়ে শ্রীলঙ্কায় পর্যটকদের আগমন বেড়েছে। গত চার বছর ধরে পর্যটকের সংখ্যায় মলদ্বীপের চেয়ে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা জানুয়ারিতে এই প্রবণতার বিপরীত প্রবণতা দেখেছে। একই সময়ে মলদ্বীপ ১৯২,৩৮৫ জন পর্যটক গ্রহণ করেছে, যেখানে শ্রীলঙ্কা ২০৮,২৫৩ জন পর্যটককে স্বাগত জানিয়েছে, যা আগের জানুয়ারির তুলনায় উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতের বিরুদ্ধে মালদ্বীপের মন্ত্রীদের মন্তব্যের কারণে জানুয়ারিতে মালে ও নয়াদিল্লির মধ্যে কূটনৈতিক উত্তেজনা শুরু হয়েছিল। এর প্রতিক্রিয়ায় ভারতীয় পর্যটকরা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে ‘মলদ্বীপকে বয়কট’-প্রচার শুরু করেন।

পর্যটকদের পছন্দের এই পরিবর্তনটি বেশ কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো পর্যটক আগমনের ক্ষেত্রে শ্রীলঙ্কাকে মলদ্বীপকে ছাড়িয়ে যাওয়ার ক্ষেত্রে অবদান রেখেছে বলে মনে হচ্ছে। জানা যাচ্ছে, জানুয়ারিতে শ্রীলঙ্কায় পর্যটকদের আগমন ১০০ শতাংশ বৃদ্ধির পিছনে ভারতীয় পর্যটকদের উল্লেখযোগ্য বৃদ্ধি একটি মূল কারণ ছিল। গত বছরের একই মাসে ১৩ হাজার ৭৫৯ জন ভারতীয় শ্রীলঙ্কা ভ্রমণ করলেও চলতি বছরের জানুয়ারিতে এই সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়ে ৩৪ হাজার ৩৯৯ জনে দাঁড়িয়েছে।

srilanka

মজার বিষয় হল, ভারত জানুয়ারিতে শ্রীলঙ্কার জন্য পর্যটকদের শীর্ষস্থানীয় উৎস হিসাবে আবির্ভূত হয়েছিল, যা ভ্রমণের ধরণে একটি উল্লেখযোগ্য পরিবর্তন চিহ্নিত করে। অন্যদিকে মলদ্বীপে ভারতীয় পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এর আগে দ্বীপরাষ্ট্রটিতে দর্শনার্থীদের মধ্যে শীর্ষস্থান ধরে রাখলেও জানুয়ারির শেষ তিন সপ্তাহে পঞ্চম স্থানে নেমে গেছে ভারতীয়রা।

মলদ্বীপে গত বছরের জানুয়ারিতে ভারতীয় পর্যটক আগমনের সংখ্যা ১৭,০২৯ থেকে কমে এ বছর ১৫,০০৬ এ দাঁড়িয়েছে, যা দুই প্রতিবেশী গন্তব্যের মধ্যে একটি বিপরীত প্রবণতা তুলে ধরে। গত তিন বছরে, মলদ্বীপ ধারাবাহিকভাবে বার্ষিক ২ লক্ষেরও বেশি ভারতীয় দর্শনার্থীকে স্বাগত জানিয়েছে, যা কোভিড-পরবর্তী যে কোনও দেশ থেকে সর্বোচ্চ সংখ্যা। তবে ভারতের ঐতিহাসিক গুরুত্ব থাকলেও সম্প্রতি এর অবদান পঞ্চম অবস্থানে নেমে গেছে। চলতি বছরের ২৮ জানুয়ারি পর্যন্ত মালদ্বীপে মোট পর্যটক এসেছেন ১ লাখ ৭৪ হাজারের বেশি পর্যটক, যার মধ্যে ভারত থেকে এসেছেন মাত্র ১৩ হাজার ৯৮৯ জন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর