সিম কার্ড পালটানোর আগেই হয়ে যান সাবধান, জারি হল নয়া গাইডলাইন!

জালিয়াতির ঘটনা বাড়তে থাকায় এবার নয়া পদক্ষেপ নিয়েছে সরকার। টেলি মন্ত্রকের নয়া নির্দেশে সিম (Sim Card) বদল করলেই ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হবে SMS এর সুবিধা। শুধু তাই না, একইসাথে বন্ধ থাকবে ইনকামিং ও আউটগোয়িং এর সুবিধাও।

DoT (Department of Telecommunication) এর তরফে এই নিয়ে জারি হয়ে নয়া নির্দেশিকা। কিন্তু ব্যাপারটা ঠিক কিরকম হবে সেই নিয়ে ধন্ধে রয়েছেন অনেকে। অনেকেই বুঝতে পারছেন না কি নির্দেশ দিয়েছে টেলিমন্ত্রক। চলুন সেটাই জানাচ্ছি আপনাদের।

সিম কার্ড বদল করতে চাইলে, অথবা নম্বর বদলের রিকোয়েস্ট করা হলে টেলিকম অপারেটর একটি অ্যালার্ট পাঠাবে গ্রাহকের মোবাইলে। এরপর IVR কলের মাধ্যমে নিশ্চিত করা হবে যে, সেই সিমের মালিকের তরফ থেকেই এই অনুরোধ করা হয়েছে কিনা

টেলিকম মন্ত্রকের তরফে নেওয়া এই নয়া পদ্ধতিতে গ্রাহকের সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। জালিয়াতি রুখতে নিশ্চিত করা হয়ছে যে, অন্য কোনো ব্যক্তি যাতে নাম ভাঁড়িয়ে সিমের অপব্যবহার না করতে পারে। তাছাড়া পরিবর্তন চলাকালীন কখনো গ্রাহক আপত্তি জানালে সাথে সাথেই পুরো পদ্ধতি বন্ধ করে দিতে হবে টেলিকম অপারেটরকে।

আর এই কার্য সম্পন্ন করার জন্য জিও, ভোডাফোন এবং এয়ারটেলকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। সাইবার ক্রাইম, সাইবার জালিয়াতির মত ঘটনা রুখতে এই পদক্ষেপ নিয়েছে সরকার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button