তিন এমন রেকর্ড যা নিজের ২৪ বছরের কেরিয়ারে ভাঙতে পারেননি ক্রিকেটের ভগবান শচীন তেন্ডুলকর

শচীন তেন্ডুলকর ক্রিকেট বিশ্বে এমন একটি নাম, যার কথা শুনে অনেক তরুণ এই খেলাটিতে তাদের কেরিয়ার বানানোর স্বপ্ন দেখতে শুরু করে। যে বয়সে শচীন তার ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন, আজকাল সেই বয়সে তরুণরা তাদের কেরিয়ারে কী করতে হবে তা নির্ধারণ করতে পারে না। 24 বছরের কেরিয়ার, শচীনের মতো একজন খেলোয়াড়ও অনেক উত্থান-পতন দেখেছেন কিন্তু কখনও পিছনে ফিরে তাকাননি।

এমন রেকর্ড খুব কমই আছে যা শচীনের ব্যাট থেকে আসেনি। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি রান, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি এবং প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড শচীনের দখলে আছে। কিন্তু আপনি কী জানেন যে এমন তিনটি রেকর্ড আছে যা শচীন তার 24 বছরের দীর্ঘ কেরিয়ারে করতে পারেননি।

তাহলে আসুন আপনাদের বলি সেই রেকর্ডগুলো কী, যা শচীন তার 24 বছরের দীর্ঘ কেরিয়ারে ভাঙতে পারেননি।

শচীন তার কেরিয়ারে 200টি টেস্ট ম্যাচ খেলেছেন, যা কোনো খেলোয়াড়ের পক্ষে খেলা সহজ নয়, কিন্তু এই 200টি টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ডেও তিনি পিছিয়ে রয়েছেন। এক্ষেত্রে ভারতের প্রাক্তন ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের নাম সবার আগে আসে। রাহুল দ্রাবিড় তার ক্যারিয়ারে 164 ম্যাচে 31258 বল খেলেছেন। 200 টেস্ট ম্যাচে 29437 বল খেলে এই রেকর্ডে দ্বিতীয় স্থানে রয়েছেন শচীন।

শচীন তার কেরিয়ারে ছয়টি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ খেলেছেন। শচীন 1992, 1996, 1999, 2003, 2007 এবং 2011 ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের একজন অংশ ছিলেন এবং 2011 সালে ভারতের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন পূরণ করেছিলেন। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক জাভেদ মিয়াঁদাদই একমাত্র খেলোয়াড় যিনি ছয়টি বিশ্বকাপ খেলেছেন, তবে বিশ্বকাপে সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচ খেলার দিক থেকে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং শচীনের চেয়ে এগিয়ে রয়েছেন। পন্টিং তার ক্যারিয়ারে 46টি বিশ্বকাপ ম্যাচ খেলেছেন, যা শচীনের চেয়ে একটি বেশি।

sachin 2

শচীন তার কেরিয়ারে 200টি টেস্ট ম্যাচ খেলে 15921 রান করেছেন, যার মধ্যে 51টি সেঞ্চুরি রয়েছে কিন্তু আপনি কি জানেন যে শচীন তার টেস্ট কেরিয়ারে একটিও ট্রিপল সেঞ্চুরি করতে পারেননি। শচীন তার টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ 248 রানের ইনিংস খেলেছেন। বীরেন্দ্র শেহবাগ এবং করুণ নায়ার ভারতের একমাত্র খেলোয়াড় যারা টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button