এক বছরে ১৩৫% রিটার্ন! টাটা গ্রুপের এই শেয়ারে বিনিয়োগে কামাতে পারবেন মোটা টাকা

টাটা গ্রুপ (Tata Group) ভারতের (India) অন্যতম বড় শিল্প প্রতিষ্ঠান। সম্প্রতি মার্কেটে তাদের শেয়ারের বৃদ্ধি হয়েছে একলাফে অনেকটা। BSE তে একধাপে ৮.৪৪% বৃদ্ধি পেয়ে ১০,৩০০ টাকায় বন্ধ হয় শুক্রবার। ২৪ ঘন্টায় টাটা গ্রুপের শেয়ারের দাম বেড়েছে ৮০০ টাকারও বেশি!

এদিন ট্রেডিং এর সময় টাটা গ্রুপের শেয়ার পৌঁছায় ১০,৩৯৮.৪০ টাকায়। গত ১ বছরে এই দামটাই হলো ওই শেয়ারের সর্বোচ্চ দাম। জানলে অবাক হবেন, কিন্তু এরফলে স্টকটি তার বিনিয়োগকারীদের ১৩৫ শতাংশ রিটার্ন দিয়েছে। এছাড়া মাত্র ১ মাসেই ২৮ শতাংশ বৃদ্ধি দেখিয়েছে ওই স্টক।

Tata Alexi আসলে পরিবহণ, মিডিয়া, সম্প্রচার এবং স্বাস্থ্যসেবা দেওয়া সংস্থাগুলিতে ইঞ্জিনিয়ারিং, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ER&D) পরিষেবা প্রদান করে থাকে। আর বর্তমানে প্রায় প্রত্যেকটি কোম্পানি নিজেদের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এর উপর বিশেষ দৃষ্টি নিবদ্ধ করছে।

কোম্পানিগুলির এই পদক্ষেপের কারণেই Tata Alexi দারুণ উপকৃত হয়েছে। তবে আপনারা যদি ভাবছেন যে, এই সংস্থা শুধু ভারতেই কাজ করে তাহলে আপনি একেবারেই ভুল জানেন। Tata Alexi আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলিতেও বিরাট অংকের পরিষেবা সরবরাহ করে। কোম্পানির আয়ের প্রায় ৭৫ শতাংশ ওই দেশগুলি থেকেই আসতে থাকে।

জানিয়ে রাখি যে, ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে কোম্পানির আয় দাঁড়িয়েছে ৭২৬ কোটি টাকা, যা আগের ত্রৈমাসিকের তুলনায় ৬.৫ শতাংশ বেশি। এছাড়া প্রতি বছরের হিসেব করলে দেখা যাবে যে, গত বছরের ঠিক এই সময়ের তুলনায় চলতি বর্ষের ত্রৈমাসিক ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে কোম্পানিটি।

tata group share

এছাড়া গত জুন মাসের সময় কোম্পানির EBITDA মার্জিন আগের ত্রৈমাসিকের তুলনায় বেড়েছে ৩৬ বেসিস পয়েন্ট। আর সেই কারণে কোম্পানির মোট মুনাফা ১৫.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৮৫ কোটি টাকায়। কোম্পানিটির প্রতি বছরের গ্রোথ চোখে পড়ার মতো।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button