৫০ হাজার হয়েছে ১.৭৮ কোটি টাকা! মালামাল হতে বিনিয়োগ করুন আদানি গ্রুপের এই শেয়ারে

শেয়ারবাজারে বড়লোক হওয়ার ফর্মুলা একটাই, দীর্ঘ সময় ধরে স্টক মার্কেটে নিয়মিত বিনিয়োগ করে যাওয়া। যারা দীর্ঘ সময় ধরে নিজেদের স্টক ধরে রেখেছিলেন তারা আজ অভূতপূর্ব ভাবে বিরাট অংকের রিটার্ন পেয়েছেন। আপনিও যদি এই শেয়ারে বিনিয়োগ করতেন তাহলে কোটিপতি হওয়া শুধু সময়ের অপেক্ষা ছিল আপনার জন্যেও।

আজ আমরা এমন স্টকের কথা বলছি যেটি দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগকারীদের বিরাট সংখ্যক রিটার্ন দিয়েছে। এই শেয়ারটি আসলে আদানি গ্রুপের অংশ আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের শেয়ার। ২৩ বছরে যা কিনা ৩৫,০০০% রিটার্ন দিয়েছে! অবাক হয়ে গেলেন তো? হ্যাঁ অবাক করার মতোই সংখ্যা।

১৯৯৯ সালে NSE (National Stock Exchange) এ এই কোম্পানির শেয়ার লিস্টেড হয় ৬ টাকা প্রতি শেয়ার মূল্যে। বর্তমানে এই শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২১৫৪.৯৫ টাকা। এই সময়ের মধ্যে এই শেয়ার তার বিনিয়োগকারীদের ৩৫,৫১৯.০১ শতাংশ রিটার্ন দিয়েছে। এমনকি আপনি যদি ১০ বছর আগেও এই শেয়ারে বিনিয়োগ করতেন তাহলেও প্রচুর মুনাফা অর্জন করতেন।

গত ২০১২ সাল থেকে এই শেয়ার তার বিনিয়োগকারিদের দিয়েছে ৮৮০.৬৫ শতাংশ রিটার্ন। এমনকি ২০১৭ সালের সময় এই স্টকের দাম ছিল ১৩২.৬০ টাকা। সেই হিসেবে ২০১৭ সালে আপনি যদি এখানে বিনিয়োগ করতেন তাহলেও আপনি ১৫২৫.১৫% রিটার্ন পেয়ে যেতেন। এছাড়াও আপনাদের জানিয়ে রাখি যে, গত মাস থেকে এই মাসে স্টকের দাম বেড়েছে ৪২ শতাংশ।

stock

শেয়ার মার্কেট LIC বা POST OFFICE এর মত সুরক্ষিত যোজনা নয়, এখানে টাকা বিনিয়োগ করলে লসও বিরাট অংকের হতে পারত। কিন্তু এই রিস্ক টেকিং ফ্যাক্টর থাকার জন্য এখানে রিটার্নও অনেক বেশি। একটি উদাহরণ দিলে ব্যাপারটা আরো ভালো বুঝতে পারবেন। আপনি যদি আজ থেমে ২৩ বছর আগে, অর্থাৎ ১৯৯৯ সালে আদানির এই শেয়ারে ৬ টাকা হাতে ৫০,০০০ টাকা বিনিয়োগ করতেন তাহলে আজ সেই মূল্য গিয়ে দাঁড়ায় ১.৭৮ কোটি টাকা। এছাড়া ১০ বছর আগে বিনিয়োগ করলে সেই ৫০,০০০ টাকার মূল্য হতো ৪.৯০ লক্ষ টাকা। এমনকি ৫ বছর আগে বিনিয়োগ করলেও লেগ যেতেন ৮.১২ লক্ষ টাকা! যদিও স্টক মার্কেটে বিনিয়োগ যথেষ্ট ঝুঁকি সাপেক্ষ, কিন্তু সেইজন্যই এখানে রিটার্নের পরিমাণও অনেক বেশি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button