বর্ধিত DA, সঙ্গে বোনাসও! আচমকাই বড় ঘোষণা রাজ্য সরকারের, পুজোর আগে কপাল খুলল এই কর্মীদের

মহার্ঘ ভাতা (Dearness allowance) নিয়ে একদিকে যেমন তোলপাড় পশ্চিমবঙ্গ (West Bengal) অন্যদিকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের (Employee) বড় আশার কথা শুনিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। সেপ্টেম্বর বা অক্টোবরের মধ্যেই এক ধাক্কায় DA বাড়তে পারে বলে কানাঘুষো শোনা গিয়েছে। যে কোনও সময়ে ঘোষণা হতে পারে বলে চাতক পাখির মতো অপেক্ষায় বসে আছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারিরা।

এদিকে এসবের মাঝেই এল DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে বড় খবর। যা সকলকে অবাক করে দিয়েছে। বলা নেই, কওয়া নেই, হঠাৎ করেই বাড়িয়ে দেওয়া হল ডিএ। যার পর থেকে একপ্রকার খুশিতে লাফাতে শুরু করেছেন সরকারী কর্মীরা। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। জানেন কোথায় বা কাদের বেড়েছে এই ডিএ? আপনিও যদি সরকারী কর্মী হয়ে থাকেন তাহলে দেখে নিন এই প্রতিবেদনটি।

হিমাচল প্রদেশ সরকারের তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। আর এতে উপকৃত হবেন বন নিগমের কর্মীরা। হিমাচল প্রদেশ সরকার ফরেস্ট কর্পোরেশনের কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছে। এই ঘোষণার ফলে অনেকেই উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ২০২২ সালের ১ জানুয়ারি থেকে বন নিগমের কর্মীদের জন্য তিন শতাংশ মহার্ঘ ভাতা (DA) অনুমোদন করেছেন। এমন পরিস্থিতিতে এখন ওই সব কর্মচারীদের বেতনও বাড়বে। শুধু বেতনই নয়, এর পাশাপাশি মিলবে বাড়তি বোনাসও।

এ ছাড়া দিন মজুরদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘোষণাও করা হয়েছে। হিমাচল প্রদেশ রাজ্য বন উন্নয়ন নিগমের পরিচালনা পর্ষদের ২১৩তম সভায় সভাপতিত্ব করে মুখ্যমন্ত্রী সুখু কর্পোরেশনের যোগ্য কর্মচারীদের পরিষেবা নিয়মিতকরণের অনুমোদন দিয়েছেন, যারা দৈনিক মজুরি শ্রমিক হিসাবে চার বছর চাকরি করেছেন। এর ফলে দিনমজুররা এখন থেকে নিয়মিত কাজ করতে পারবেন। এক বিবৃতিতে বলা হয়, পরিচালনা পর্ষদ ২০২২-২৩ অর্থবছরের জন্য কর্পোরেশনের কর্মচারীদের বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যার ফলে প্রায় ২৫৩ জন কর্মচারী উপকৃত হবেন।