জ্যাকেটের কাঁধে কেন বোতামওয়ালা পট্টি লাগানো থাকে? কারণ জানলে আপনিও অবাক হবেন

বর্তমানে ফ্যাশন (Fashion) সেন্স বদলেছে বেশ খানিকটা। পুরানো সমস্ত দ্রব্য ধীরে ধীরে হারিয়ে গিয়ে ফ্যাশন চয়েসে আসছে নিত্য নতুন কালেকশন! বিশেষ করে বর্তমানে সময়ের কৈশোর থেকে শুরু করে যুবকদের পোশাক আশাকে বিরাট পরিবর্তন এসেছে। কিন্তু আজ আমরা ঠিক পোশাক নিয়ে আলোচনা করবোনা, আমাদের আলোচ্য বিষয় হবে ছোট্ট একটা বোতাম (Button)।

জ্যাকেট (Jacket) তো আপনি অনেকবার পরেছেন। জ্যাকেটের কাঁধে যে স্ট্র্যাপ থাকে সেখানে একটি বোতাম সংযুক্ত করা থাকে। অনেকবার পরার পরেও কি কখনো ভেবে দেখেছেন কি কাজে লাগে ওই বোতাম? কেনই বা এমন স্ট্র্যাপ লাগানো থাকে জ্যাকেটের কাঁধে?

প্রথমেই জানিয়ে দিই, এটা কিন্ত কোনো ফ্যাশন ট্রেন্ড না! এর পিছনে রয়েছে এক গুরুতর কারণ! আর সেই জন্যই এমন স্ট্র্যাপ লাগানো থাকে। চলুন আপনাদেরও জানাই সেই নিয়ে। আসলে কাঁধ থেকে ব্যাগ ঝোলালে বারবার স্লিপ করে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার সেই ব্যাগ যাতে কোনোভাবেই নীচে না পড়ে যায় সেজন্য জ্যাকেটের ওপর এমন বোতাম লাগানো থাকে। বোতামটি খুলে ব্যগটি আপনি নিজের কাঁধে রাখতে পারেন। এরপর বোতাম লাগিয়ে দিলেই ব্যস, আপনার ব্যাগ লকড! এবার আর ব্যাগটি পড়ে যাওয়ার ভয় নেই, এমনকি ছিনতাই হয়ে যাওয়ার ভয়ও থাকবেনা।

shirt button

জানা যায় ১৮০০ এর দশকের মাঝামাঝি এই স্ট্র্যাপগুলো লাগানো হয় জ্যাকেটের মধ্যে। এছাড়া সামরিক ইউনিফর্মেও এরকম স্ট্র্যাপ ব্যবহারের কারণ সৈন্যদের যাতে কোনোভাবেই অস্ত্র নামানোর প্রয়োজন না পড়ে। সেই সময় থেকেই এই স্ট্র্যাপ এবং বোতাম লাগানোর ট্রেন্ড চলে আসছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button