যেই কোম্পানির চেয়ারম্যান রতন টাটা, সেই সংস্থাই ডুবিয়ে দিল লক্ষ লক্ষ মানুষকে

চলতি বছরে শেয়ার মার্কেটের বাজার খারাপ হওয়া সত্ত্বেও টাটা গ্রুপের (TATA Group) একটি কোম্পানির স্টক দূর্দান্ত পারফর্ম করছে। গত কয়েক মাস ধরেই বেশ উর্ধ্বমুখী গতি নেয় টাটাদের এই স্টক। মাত্র তিনদিনে শেয়ারটি ৫২ শতাংশের বৃদ্ধি পেয়েছিল। কিন্তু এবার বেশ বড় পতনের স্বাক্ষী হয়েছে টাটা গ্রুপের এই শেয়ার।

আমরা আজ Tata Teleservices Ltd. এর কথা বলতে চলেছি, যেখানে গত একবছর আগেও যারা এই কোম্পানিতে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেছিলেন তাদের বিনিয়োগ আজ ৫০,০০০ টাকায় ঠেকেছে। TTML এর শেয়ার এই বছর এ পর্যন্ত ৫০.৭৫ শতাংশ পর্যন্ত কমেছে। এখন তা নেমে এসেছে মাত্র ১০৬.৭০ টাকাতে।

চলতি বছরের ৩ জানুয়ারী স্টকটি ২১৬.৬৫ টাকায় পৌঁছায়। এর পর ১১ জানুয়ারী এটি সর্বকালের সর্বোচ্চ ২৯০.১৫ টাকায় পৌঁছেছিল। কিন্তু তারপর থেকেই দামে পতন আসতে শুরু করে এবং গত ৮ মার্চ নেমে যায় ৯৩.৫৫ টাকাতে। যদিও গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, TTML-এর শেয়ার ২.৯৯ শতাংশ বৃদ্ধির সাথে সাথেই ১০৬.৭০ টাকায় এসে দাঁড়িয়েছে।

১১ জানুয়ারি এই স্টকটি সর্বোচ্চ দামে পৌঁছায় তখনই বিনিয়োগকারীদের দারুণ রিটার্ন দেয়। ৩ বছরে ৩৯০০ শতাংশ রিটার্ন দিয়েছে এই কোম্পানি। এছাড়া ৫ বছরে ১৭২৭ শতাংশ রিটার্ন দিয়েছে TTML। তবে মার্চ মাস থেকেই খারাপ পারফরম্যান্স দেখাচ্ছে এই কোম্পানি।

TTML কি করে : TTML হল টাটা টেলিসার্ভিসেসের একটি সহযোগী সংস্থা। বর্তমানে কোম্পানিটি এই সেগমেন্টে শীর্ষস্থান দখল করে রয়েছে। সংস্থাটি ভয়েস এবং ডেটা পরিষেবা সরবরাহ করে। কোম্পানিটির গ্রাহক তালিকাও নেহাত ছোট নয়, তালিকায় রয়েছে দেশের বড়ো বড়ো নাম। মার্কেট বিশেষজ্ঞদের মতে, গত মাসে কোম্পানিগুলোর জন্য স্মার্ট ইন্টারনেটভিত্তিক সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে কোম্পানিগুলো দ্রুত ইন্টারনেট এবং অপ্টিমাইজড কন্ট্রোল সহ ক্লাউড ভিত্তিক নিরাপত্তা সেবা পাচ্ছে বলে অসাধারণ সাড়া পাচ্ছে সংস্থাটি।

share stock down

সংস্থাটির সবচেয়ে বড়ো বৈশিষ্ট্য হলো এর ক্লাউড ভিত্তিক নিরাপত্তা, যা ডেটাকে সম্পূর্ণ নিরাপদ রাখে। যে সব ব্যবসাগুলি ডিজিটাল প্রযুক্তিকে ভিত্তি করে চলছে তাদের জন্য এই লিজ লাইনটি সাহায্যকারী হবে বলেই ধারণা। এছাড়াও এতে সব ধরনের সাইবার জালিয়াতি থেকে সুরক্ষার পাশাপাশি দ্রুত ইন্টারনেট সুবিধাও দেওয়া হচ্ছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button