মুকেশ আম্বানিকে কড়া টক্কর দিতে কোমর বাঁধল এই সংস্থা, এক ঘোষণায় ঘাম ছুটল JIO-র মালিকের

এবার এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) তার খুচরা ব্যবসায় এক কঠিন প্রতিযোগিতা পেতে চলেছেন। মুকেশ আম্বানির সাথে পাল্লা দিতে নিজের ঘুঁটি সাজাচ্ছেন আরেক বড় শিল্পপতি রাধাকিষাণ দামানি (Radhakishan Damani)। মুকেশ আম্বানি যেমন রিলায়েন্সের মালিক, তেমনই দামানি হলেন বিখ্যাত সুপার মার্কেট চেইন ডিমার্ট-এর অধিকর্তা।

সম্প্রতি ব্লুমবার্গের একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, ডিমার্টের প্রতিষ্ঠাতা দামানি খুচরা খাতে নিজেদের আধিপত্য আরো বাড়ানোর প্রস্তুতি নিচ্ছেন। আর সেই কারণে এক নয়া পদক্ষেপ নিতে চলেছেন তিনি। এবার ডিমার্ট তার স্টোরের সংখ্যা আগের চেয়ে পাঁচ গুণ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করছে। এভাবেই দামানি নিজের স্টোর বাড়িয়ে শেয়ারের মূল্য বাড়াতে চাইছেন।

বর্তমান সময়ে মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেলের সাথে প্রতিযোগিতায় নেমেছে DMart। বর্তমানে তারা 284টি স্টোর পরিচালনা করে সারা ভারতে, যা সংখ্যায় অনেকটাই কম। DMart এর সিইও নাভিল নরোনহার মতে আগামী সময়ে Dmart তাদের স্টোরের সংখ্যা বাড়িয়ে 1,500টি করতে চলেছে।

এদিকে 2021-22 অর্থবর্ষেই কোম্পানি 50টি নতুন স্টোর খুলেছে। কিন্তু সেই সংখ্যা পর্যাপ্ত নয়। দেশের চতুর্থ স্থানে রয়েছে তারা। আর সেখানে রিলায়েন্স একচ্ছত্র রাজ করে যাচ্ছে। 2022 সালের জুলাই মাসে রিলায়েন্স তাদের চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করে। আর সেখান থেকে জানা যায় যে, মাত্র 3 মাসের মধ্যে 792 টি নতুন স্টোর খুলেছে রিলায়েন্স।

গত ত্রৈমাসিকের হিসেব প্রকাশ্যে আসতেই ধুম পড়ে যায় রিটেল চেনগুলির মধ্যে। জানলে অবাক হবেন, বর্তমানে সারা দেশে রিলায়েন্সের মোট 15,886 টি স্টোর রয়েছে! আর সেই সাথে দ্বিগুণ গিয়েছে
রিলায়েন্স রিটেলের মুনাফা। প্রথম অর্থবর্ষের ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করার সময়ই রিলায়েন্স জানায় যে, তাদের মুনাফা এবার আগের চেয়ে দ্বিগুণ হয়ে 3,897 কোটি টাকায় পৌঁছেছে।

Reliance, Mukesh Ambani

রিলায়েন্স তাদের এই মুনাফা বৃদ্ধির কারণ হিসেবে দায়ী করে ফ্যাশন, লাইফস্টাইল ও কনজ্যুমার ইলেকট্রনিক্স ব্যবসা থেকে আয়ের বৃদ্ধি হওয়াকে। এদিকে 2017 সালেই স্টক মার্কেটে প্রবেশ করে Dmart। সেখান থেকে আজ অবধি বিনিয়োগকারীদের 1370 শতাংশ রিটার্ন দিয়েছে সংস্থাটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button