চলতি মাসেই বিক্রি হতে চলেছে এই দুটি ব্যাঙ্ক! প্রস্তুতি সম্পন্ন সরকারের, আপনার অ্যাকাউন্ট নেই তো?

কেন্দ্র সরকার এখন অনেক ক্ষেত্রেই বেসরকারিকরণ নিয়ে দ্রুত কাজ চালাচ্ছে। এর আগে নিকট অতীতে বিভিন্ন অচল সরকারি কোম্পানিগুলোকে বেসরকারিকরণের পর এখন সরকার ব্যাঙ্ক পরিষেবা ক্ষেত্রেও বেসরকারিকরণের কাজ শুরু করছে। সরকারের এই নয়া পদক্ষেপের বিরুদ্ধে দেশজুড়ে শুরু হয়েছে প্রতিবাদ।

মানুষের প্রতিবাদের মধ্যেও সরকার অনেক কোম্পানির জন্য দরপত্রও হাঁকতে শুরু করেছে। জানা যাচ্ছে যে, সেপ্টেম্বর মাসেই বেসরকারিকরণের কাজ শুরু হবে। আর তাই নিয়ে এর প্রতিবাদে হরতালও চলছে মানুষের মধ্যে।

সরকার শুধু যে, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলোকে বেসরকারী করতে চলেছে তাই না। সেইসাথে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট সংশোধন করে PSU ব্যাঙ্কগুলিতে (PSBs) এতদিন যে বিদেশী মালিকানার 20 শতাংশ ক্যাপ ছিল, সেটাও অপসারণ করতে প্রস্তুত। সূত্র মারফৎ খবর পাওয়া গিয়েছে যে, সরকার বেসরকারীকরণের জন্য দুটি ব্যাঙ্ককে শর্টলিস্টও করেছে।

যদিও জানা যায়নি কোনো দুটি ব্যাঙ্ক সরকারের হাত থেকে সরে প্রাইভেট কোম্পানিতে পরিণত হবে। ইতিমধ্যে মন্ত্রিসভায় এই নিয়ে প্রস্তাব রেডি করা হয়েছে। আর সেপ্টেম্বর মাসের মধ্যেই সরকার একটি ব্যাঙ্কের বেসরকারীকরন নিশ্চিৎ করতে চায়।

ইতিমধ্যে ব্যাঙ্ক বেসরকারী করার কাজ অনেকটা এগিয়েছে। মন্ত্রিসভার মধ্যেও এই নিয়ে চূড়ান্ত পর্যায়ে কাজ চলছে। এবার শীঘ্রই কাজ এগিয়ে নিয়ে যাবেন তারা। আইনি জটিলতার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে বিনিয়োগ সংক্রান্ত মন্ত্রীদের গ্রুপ বেসরকারীকরণের জন্য ব্যাংকগুলির নাম চূড়ান্ত করবে। আর এই অর্থবর্ষের মধ্যেই ব্যাঙ্ক বেসরকারিকরণের কাজ শেষ হতে চলেছে।

সরকারের কী পরিকল্পনা রয়েছে : অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 1 ফেব্রুয়ারি, 2022-এ বাজেট পেশ করার সময় IDBI ব্যাঙ্কের সাথে দুটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্কের বেসরকারিকরণের ঘোষণা করেছিলেন। তাছাড়া অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন যে চলতি অর্থবর্ষে একটি বীমা সংস্থাকেও বেসরকারীকরণের পরিকল্পনাও রয়েছে সরকারের।

bank money

কোন দুটি ব্যাংকের বেসরকারিকরণ হচ্ছে : সূত্র মারফৎ জানা যাচ্ছে যে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক বেসরকারি হাতে যেতে চলেছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button