ভারতের এই শহরগুলোতে সবার আগে চালু হচ্ছে 5G, সবথেকে কম টাকায় দেওয়া হবে পরিষেবা

দেশে শুরু হয়েছে 5G স্পেকট্রাম নিলামের প্রস্তুতি। চলতি বছরের জুলাইয়ের মধ্যেই সমস্ত নিলাম প্রক্রিয়া সম্পন্ন হবে বলেই জানা গিয়েছে। জানা যাচ্ছে টেলিকম সংস্থাগুলি আগামী ২০ বছরের জন্য স্পেকট্রাম গুলিকে কিনতে চলেছে। আর এই স্পেকট্রাম অধিগ্রহণের পরই তারা দেশের মধ্যে 5G পরিষেবা শুরু করতে পারবে। কিন্তু এই নিয়ে কি বললেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব?

দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন যে, আসন্ন আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যেই দেশে শুরু করা হবে 5G নেটওয়ার্ক। যদিও প্রথমেই পুরো দেশে শুরু করা সম্ভব হবেনা। চলতি বছরের শেষের দিকে দেশের ২০ তেজেক ২৫ টি বড় শহরে শুরু হবে এই পরিষেবা। এছাড়া 5G এর দাম নিয়ে যখন সারা দেশবাসী চিন্তিত তখন কেন্দ্রীয় মন্ত্রীর বয়ানে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তারা।

আসলে গত ১৮ জুন এক সম্মেলন চলাকালীন কেন্দ্রীয় মন্ত্রী জানান যে, ভারতে 5G ডেটার দাম বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক কম হবে। তবে প্রথম বারে দেশের ২৫ টি শহরে এই পরিষেবা শুরু করলেও একেবারে শুরুতে মাত্র ১৩ টি শহরে মিলবে এই পরিষেবা। তবে একেবারে প্রথম পরিষেবা মিলবে বেঙ্গালুরু, দিল্লি, হায়দ্রাবাদ, লখনউ, পুনে, চেন্নাই, গান্ধীনগর, জামনগর, মুম্বাই, আহমেদাবাদ এবং চণ্ডীগড়ে।

5g malaysia rubric

দাম কত হবে 5G এর?
দেশবাসী এখন আতঙ্কে 5G পরিষেবার দাম নিয়ে। কেন্দ্রীয় মন্ত্রী এদিন বলেন যে, সারা দেশে ইন্টারনেটের জন্য গড় খরচের পরিমাণ প্রায় ২ ডলার বা ১৫৫ টাকা। কিন্তু সারা বিশ্বে এই খরচ ছড়িয়ে যায় ২৫ ডলার বা ১,৯০০ টাকা। তাই আপাতত যে দামে 4G পরিষেবা ব্যাবহার করা যাচ্ছে, প্রায় সেই একই দমে 5G পরিষেবাও উপভোগ করা সম্ভব হবে।

এই ব্যাপারে প্রশ্ন করলে Airtel এর সিটিও রণদীপ জানান যে ভারতে 5G পরিষেবার দাম 4G-এর চেয়ে খুব বেশি হবে না। কিন্তু স্পেকট্রাম নিলাম না হওয়া অবধি দামের ব্যাপারে কোনো মন্তব্য করতে চাননি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button