Alto 800 বন্ধ হতেই মোক্ষম চাল! আরেকটি সস্তার গাড়ি আনল Maruti, মাইলেজ ৩০-র বেশি

দেশের অটো সেক্টরে অনেক গাড়ি থাকলেও চাহিদা সবচেয়ে বেশি হয় ভালো মাইলেজ যুক্ত গাড়ির ক্ষেত্রে। এই গাড়িগুলির মধ্যে একটি ছিল মারুতির অল্টো 800 (Maruti Suzuki Alto), যা কোম্পানি এখন উৎপাদন বন্ধ করে দিয়েছে। এর প্রধান কারণ এই গাড়ির ইঞ্জিনটি বিএস সিক্স স্ট্যান্ডার্ড পূরণ করে না। এ জন্য কোম্পানি এখন এই গাড়ির উৎপাদন বন্ধ করে দিয়েছে। তবে চিন্তার কিছু নেই। এর থেকেও উন্নত গাড়ি নিয়ে এসেছে মারুতি (Maruti Suzuki)।

অল্টো 800 ট্যুর এইচ ওয়ান (Maruti Suzuki Alto Tour H1) দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। যা তৈরি করা হয়েছে অল্টো কে 10 এর উপর ভিত্তি করে। অল্টো ট্যুর এইচ 1 এর ইঞ্জিনের অপশনের মধ্যে কোম্পানি পেট্রোল এবং সিএনজি উভয় বিকল্প দিয়েছে। এটি 1.0 লিটার ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিন এবং একটি ডুয়াল ভিভিটি পেট্রোল ইঞ্জিন দ্বারা চালিত হয় যা সর্বাধিক 66 বিএইচপি শক্তি এবং 89 এনএম সর্বোচ্চ শক্তি উত্পাদন করতে পারে।

   

একই সঙ্গে সিএনজি বিকল্প এই ইঞ্জিনটি 56 বিএইচপি পাওয়ার এবং 82 এনএম পিক টর্ক উৎপন্ন করে। সংস্থার দাবি এই ইঞ্জিন পেট্রোল অপশনে 22.05 কিমি / লিটার এবং সিএনজিতে 34.46 কিমি / কেজি মাইলেজ দিতে সক্ষম।

নতুন এই গাড়িতে ইঞ্জিন ইমোবিলাইজার, ইলেকট্রনিক ব্রেক ফোর্স ডিস্ট্রিবিউশন সহ অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম, ডুয়াল এয়ারব্যাগ, প্রি-টেনশনার, ফোর্স লিমিটেড সহ ফ্রন্ট সিটবেল্ট, অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম, স্পিড লিমিট সিস্টেম এবং রিভার্স পার্কিংয়ের মতো সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে।

কোম্পানি মেটালিক সিল্কি সিলভার, মেটালিক গ্রানাইট গ্রে এবং আর্কটিক হোয়াইটে তিনটি রঙের অপশন চালু করেছে। আর এর দাম শুরু হচ্ছে ৪.৮০ লক্ষ টাকা থেকে (এক্স-শোরুম)। সর্বোচ্চ দাম উঠতে পারে ৫.৭০ লক্ষ টাকা পর্যন্ত।

নতুন এই গাড়িটি অনেক দিন হল লঞ্চ হয়েছে। ইতিমধ্যে মানুষের মধ্যে বেশ জনপ্রিয়। আসলে মারুতি সুজুকি কোম্পানির গাড়ি ভারতীয়দের মধ্যে বরাবর জনপ্রিয়। আগামী দিনে আরো অনেক চমক দিতে পারে কোম্পানি।

সম্পর্কিত খবর