এবার বাংলায় সেমিকনডাক্টর ইন্ডাস্ট্রি, উদ্যোগ মমতার! চাকরির ঝাঁপি খুলবে পশ্চিমবঙ্গ সরকার

ইলেকট্রনিক্স (Electronics) এবং সেমিকন্ডাক্টর শিল্প (Semiconductor industry) দেশের অর্থনৈতিক বৃদ্ধি এবং কৌশলগত নিরাপত্তার গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে আবির্ভূত হচ্ছে। সেই সঙ্গে ভিএলএসআই সোসাইটি অফ ইন্ডিয়া পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) সহায়তায় সোমবার, ৮ জানুয়ারি থেকে বুধবার, ১০ জানুয়ারী কলকাতায় ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন (ভিএলএসআই) ডিজাইন এবং এমবেডেড সিস্টেমস সম্পর্কিত তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। এই সম্মেলনের লক্ষ্য রাজ্যে ভিএলএসআই ডিজাইন এবং সেমি-কন্ডাক্টরগুলির উপর উচ্চশিক্ষা এবং গবেষণাকে উত্সাহিত করা, যা ‘সানশাইন ইন্ডাস্ট্রি’ নামেও পরিচিত।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাবুল সুপ্রিয়

সোমবার এই সম্মেলনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের আইটি ও ইলেকট্রনিক্স মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। উদ্বোধনী অধিবেশনে শিল্প, স্টার্ট-আপ, সরকার এবং একাডেমিয়ার এক হাজারেরও বেশি প্রতিনিধি অংশ নিয়েছিলেন। যারা বাংলায় ভিএলএসআই ডিজাইন এবং সেমি-কন্ডাক্টর শিল্পের সম্ভাবনাগুলি অন্বেষণ করতে একত্রিত হয়েছেন। “আমাদের রাজ্যে প্রযুক্তিগত প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলির একটি বিশাল সুযোগ রয়েছে যা দক্ষ পেশাদারদের গড়ে তুলতে এবং কর্মসংস্থান তৈরি করতে সাহায্য করবে”, বলেছেন শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির (আইআইইএসটি) অধ্যাপক (ড.) হাফিজুর রহমান। “রাজ্যে ভিএলএসআই এবং সেমিকন্ডাক্টরগুলির জন্য সক্রিয় অভিযান আমাদের প্রতি বছর দশ হাজারেরও বেশি কর্মসংস্থান তৈরি করতে সহায়তা করতে করবে।”

   

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩০০ জনেরও বেশি শিক্ষার্থীকে ভিএলএসআই সোসাইটি অফ ইন্ডিয়া দ্বারা ফেলোশিপ প্রদান করা হয়েছে। যার সাহায্যে তারা ভিএলএসআই ডিজাইন এবং সেমিকন্ডাক্টর প্রযুক্তি সম্পর্কে ধারণা দিতে টিউটোরিয়ালগুলিতে অংশ নিতে পারেন।

‘সেমিকন্ডাক্টর নীতি তৈরির দিকে দ্রুত লয়ে কাজ করছে পশ্চিমবঙ্গ সরকার’

“পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের জন্য একটি সেমিকন্ডাক্টর নীতি তৈরির দিকে দ্রুত লয়ে কাজ করছে যা সেমিকন্ডাক্টর শিল্পকে এখানে তার পদচিহ্ন স্থাপনে সহায়তা করবে। সরকার রাজ্যে সেমিকন্ডাক্টর শিল্পের জন্য অনুকূল পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করছে, ” বাবুল সুপ্রিয় বলেছেন।

babul supriyo sa

“আমাদের ২২টি আইটি পার্ক রয়েছে যার প্রচুর চাহিদা রয়েছে। এর মধ্যে ১৭টি প্রায় পূর্ণ। তবে সেমিকন্ডাক্টর শিল্পের জন্য রাজ্যে ইউনিট স্থাপনের জন্য আমাদের এখনও পর্যাপ্ত জায়গা রয়েছে।”

সম্পর্কিত খবর