হয়ে গেল সফল ট্রায়াল! এবার কলকাতার এই রুটে ছুটবে চালকবিহীন মেট্রো, বড় সফলতা রেলের

যত সময় এগোচ্ছে কলকাতা মেট্রোর (Kolkata Metro) মুকুটে নতুন নতুন পালক জুড়েই চলেছে। বলা ভালো সময় সঙ্গে তাহলে থাক মিলিয়ে আরো মডার্ন হচ্ছে কলকাতা মেট্রো। বর্তমান সময় শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য একমাত্র গুরুত্বপূর্ণ ভরসা হয়ে উঠেছে এই মেট্রো পরিষেরা।

গঙ্গার নীচ দিয়েও ছুটবে মেট্রো

ইতিমধ্যেই বহু রুটে চলতে শুরু করেছে এই মেট্রো। অন্যদিকে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েক মাসের মধ্যেই গঙ্গার নীচে দিয়ে মেট্রো ছুটবে। যদিও এসবের মাঝেই কলকাতা মেট্রো নিয়ে বড় তথ্য প্রকাশ্যে উঠে এল, যা শুনে চমকে উঠতে পারেন আপনিও। ইতিমধ্যে গঙ্গা নীচে দিয়ে মেট্রো পরিষেবাকে ঘিরে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। এরই মাঝে শোনা যাচ্ছে, এবার চালকবিহীন মেট্রো ছুটবে কলকাতায়। হ্যাঁ শুনতে অবিশ্বাস্যকর মনে হলেও দিনের আলোর মতো এটাই সত্যি। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন রুটে এরকম মেট্রো পাবেন মানুষ?

এই রুটে ছুটবে চালকবিহীন মেট্রো

   

এই বিষয়ে মেট্রো রেলওয়ে (Indian Railways) সূত্রে জানা গিয়েছে, শিয়ালদা (Sealdah) থেকে সেক্টর ৫ রুটে খুব শীঘ্রই চালকবিহীন মেট্রো চালু হবে। এর পাশাপাশি আগামী দিনে হাওড়া ময়দান (Howrah Maidan) থেকে সেক্টর ৫ পর্যন্ত রুটেও এই মেট্রো চালুর সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে এই পথে চালকহীন মেট্রোর সফল ট্রায়াল রান অবধি নাকি সম্পন্ন হয়েছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে।

kolkata metro

অটোম্যাটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই স্বপ্নের মতো পরিকল্পনা হয়তো বাস্তবিত হতে চলেছে শহর কলকাতাতেও। এই প্রসঙ্গে কলকাতা মেট্রোর এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, চালকের ভুলে অনেকসময় যাত্রীদের ঝুঁকিপূর্ণ যাত্রার সাক্ষী হতে হয়েছে। চালক ভুলবশত বাম দিকের পরিবর্তে ডান দিকের বোতামে হাত দিয়ে দিলে যান্ত্রিক গোলোযোগের সম্ভবনা থাকে। চালকের ভুলে অনেক সময় দরজা বন্ধ না হয়েই ছুটেছে মেট্রো। যাত্রীদের মধ্যে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। কিন্তু এই প্রযুক্তি নির্ভর চালকবিহীন এই মেট্রোতে এই ধরনের ভুল হওয়ার সম্ভবনা নেই।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর