কেন্দ্র সরকারের বড় সিদ্ধান্ত! হু হু করে দাম কমবে Apple, Samsung সহ সব স্মার্টফোনের

স্মার্টফোনের (Smartphone) দাম নিয়ে ভারতে (India) প্রতিনিয়ত আলোচনা চলছে। এর পেছনে বেশ কিছু কারণ রয়েছে। অনেক সময় সরকারের (Central Government) সিদ্ধান্তের কারণে স্মার্টফোনের দাম কম ধরা হয়। এবার অনেক সময় এর কারণে স্মার্টফোনের দাম বেশি হয়ে যায়। কিন্তু বাজেটের (Budget) একদিন আগেই স্মার্টফোন ইন্ডাস্ট্রি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

স্মার্টফোনের যন্ত্রাংশে আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এতে রয়েছে স্মার্টফোনের ব্যাটারি কভার, প্লাস্টিক ও মেটাল। এর ওপর আমদানি শুল্ক ৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। মনে করা হচ্ছে, এর ফলে স্মার্টফোনের দামও এক ধাক্কায় অনেকটা কমে যেতে পারে। আসলে স্মার্টফোন তৈরির ক্ষেত্রেও মেড ইন ইন্ডিয়া প্রকল্পের ওপর জোর দিচ্ছে কেন্দ্র সরকার।

   

আগে স্মার্টফোনের যন্ত্রাংশে আমদানি শুল্ক ১৫ শতাংশ থাকলেও তা কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। সরাসরি কর কমার অর্থ স্মার্টফোনের দামও কম হবে। চীন, মেক্সিকো, ভিয়েতনাম ও থাইল্যান্ড ছাড়াও ভারতে সবচেয়ে বেশি আমদানি শুল্ক রয়েছে। এই কারণেই অ্যাপল আইফোনের দামও অনেক বেশি হয় ভারতে। ভারতে আইফোনের চাহিদা অনেক বেশি। এই কারণেই সরকার ভারতে তার উৎপাদন কেন্দ্র স্থাপনের উপর জোর দিচ্ছে।

স্যামসাং তার নয়ডা প্ল্যান্টে ল্যাপটপও তৈরি করবে। অর্থাৎ এবার স্যামসাংয়ের পক্ষ থেকে মেড ইন ইন্ডিয়া ল্যাপটপ সরবরাহ করা হবে। এমন পরিস্থিতিতে ভারতে তৈরি স্মার্টফোন ও ল্যাপটপের বাজার অনেক বড় হতে পারে আগামী দিনে। এ কারণেই এটি ব্যবহারকারীদের জন্য বড় খবর হতে পারে।

modi smartphone
আশা করা হচ্ছে, স্যামসাংয়ের (Samsung) এই সিদ্ধান্তের ফলে ল্যাপটপের দাম অনেকটাই কমে যেতে শুরু করবে। এর আগে ভারতে একটি উৎপাদন কারখানা স্থাপন করেছিল ডেল।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর