পেটিএমের পর এবার এই আর্থিক সংস্থাকে ব্যান করল RBI, চরম বিপদে পড়বেন গ্রাহকরা

আরবিআই-এর (Reserve Bank of India) চরম সিদ্ধান্তে কেঁপে গেল দেশের একটি বড় আর্থিক সংস্থা। এতদিন Paytm নিয়ে মানুষের ভয়ের শেষ ছিল না। কিন্তু এবার ঘটে গেল আরও এক বড় ঘটনা। দেশের আরও একটি বড় আর্থিক সংস্থাকে ব্যান করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) নন-ব্যাঙ্কিং ফিনান্স সংস্থা আইআইএফএল ফিনান্সের (India Infoline) বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছে। RBI আইআইএফএল ফিনান্সকে নতুন সোনার ঋণ (Gold Loan) দেওয়া বন্ধ করে দিয়েছে। আইআইএফএল ফিন্যান্সকে অবিলম্বে গোল্ড লোন দেওয়া ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে সংস্থা বর্তমান গোল্ড লোনের টাকা সংগ্রহ প্রক্রিয়া চালিয়ে যেতে পারে বলে খবর।

   

আরবিআই তত্ত্বাবধানের উদ্বেগের পরিপ্রেক্ষিতে আইআইএফএল ফিনান্সকে গোল্ড লোন প্রদান থেকে নিষিদ্ধ করেছে। আরবিআই বলছে, ‘আইআইএফএল ফাইন্যান্সের ঋণ-মূল্য অনুপাতে অসঙ্গতি পাওয়া গেছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, সংস্থার কাজকর্মের স্পেশাল অডিট করা হবে। স্পেশাল অডিটের পর আমরা বিধিনিষেধ পুনর্বিবেচনা করব।’ রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, নিয়ম লঙ্ঘন করা ছাড়াও গ্রাহকদের স্বার্থের উপর উল্লেখযোগ্য ও বিরূপ প্রভাব পড়ছে।

গত কয়েক মাস ধরে, আরবিআই এই ঘাটতিগুলি নিয়ে সংস্থার সিনিয়র ম্যানেজমেন্ট এবং বিধিবদ্ধ নিরীক্ষকদের সাথে আলোচনা করছে। তবে এখন পর্যন্ত কোনো অর্থবহ সংশোধনমূলক পদক্ষেপ সামনে আসেনি। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের সামগ্রিক স্বার্থে অবিলম্বে বাণিজ্যিক বিধিনিষেধ আরোপ করা প্রয়োজন। রিজার্ভ ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “এই বাণিজ্যিক নিষেধাজ্ঞা সংস্থার বিরুদ্ধে আরবিআই দ্বারা শুরু করা আর কোনও নিয়ন্ত্রক বা তদারকি পদক্ষেপের পক্ষপাতদুষ্ট নয়।”

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর