VI গ্রাহকদের জন্য সুখবর! eSIM পরিষেবা চালু করল কোম্পানি, এভাবে সহজেই করুন অ্যাক্টিভ

মার্চ মাসের শুরুতেই বিরাট চমক দিল দেশের অন্যতম বড় টেলিকম সংস্থা ভোডাফোন-আইডিয়া (Vodafone Idea)। বিগত কয়েক বছরে স্মার্টফোন (Smartphone) ব্যবহারকারীর সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং লোকেরা সাধারণ সিম কার্ডের (SIM Card) পরিবর্তে ধীরে ধীরে eSIM ব্যবহার করা শুরু করেছে৷ এর কারণ হল এর পরিবর্তে একটি ভার্চুয়াল সিম কার্ড পাওয়া অনেক সহজ৷

এটি ফিজিক্যাল সিম কার্ড। এখনও পর্যন্ত দেশে মাত্র দুটি কোম্পানি ছিল যারা eSIM পরিষেবা অফার করছিল, যারা হল Jio এবং Airtel। তবে এবার এই দুটি বড় সংস্থাকে টেক্কা দিতে আসরে নামল Vi। জানা গিয়েছে, Vodafone Idea-ও eSIM পরিষেবা দেওয়া শুরু করেছে। সংস্থাটি এখন কয়েকটি শহরে ই-সিম পরিষেবা সম্প্রসারিত করেছে।

   

VI মুম্বাই, মহারাষ্ট্র এবং গোয়াতে প্রিপেইড গ্রাহকদের জন্য তার eSIM পরিষেবা ঘোষণা করেছে। আপনি যদি একজন Vi ব্যবহারকারী হন, তাহলে আপনি এই পরিষেবাটি eSIM সমর্থনকারী স্মার্টফোন বা স্মার্টওয়াচে ব্যবহার করতে পারেন। Vi-এর মতে, দ্রুত সংযোগের জন্য eSIM সবচেয়ে ভালো। পোস্টপেইড এবং প্রিপেইড উভয় ব্যবহারকারীই এখন তাদের ডিভাইসে eSIM সুবিধার মাধ্যমে পরিষেবা উপভোগ করতে পারবেন। কোম্পানিটি ব্যবহারকারীদের eSIM-এ স্যুইচ করার জন্য একটি ধাপে ধাপে প্রক্রিয়াও শেয়ার করেছে।

আপনি যদি ইতিমধ্যেই একজন VI ব্যবহারকারী হন, তাহলে আপনি ১৯৯ নম্বরে একটি এসএমএস পাঠিয়ে eSIM সক্রিয় করতে পারেন। এর জন্য আপনাকে “eSIM <space> [আপনার নিবন্ধিত ইমেল আইডি]” এসএমএসে লিখতে হবে। একবার আপনি একটি নিশ্চিতকরণ SMS পেলে, পরবর্তী প্রক্রিয়ার জন্য ১৫ মিনিটের মধ্যে “ESIMY” উত্তর দিন৷

vi esim

  • এর পরে আপনি একটি কল পাবেন যেখানে আপনাকে নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হবে। এটি সম্পূর্ণ করার পরে, আপনার ইমেল ইনবক্সে যান।
  • eSIM সক্রিয় করতে QR কোডের জন্য আপনার ইমেল ইনবক্স চেক করুন।
  • এর পরে, সেটিংস অ্যাপে যান এবং “মোবাইল পরিষেবা” অপশনে ক্লিক করুন। এখানে আপনি eSIM যোগ করার বিকল্প পাবেন।

আপনি কোড স্ক্যান করে আপনার eSIM সক্রিয় করতে পারেন। eSIM ৩০ মিনিটের মধ্যে সক্রিয় করা হবে। নতুন গ্রাহকরা একটি নতুন সংযোগ পেতে আইডি প্রুফ সহ Vi Store এ যেতে পারেন। এই ই-সিম পরিষেবা iPhone XR এবং তার উপরে জন্য উপলব্ধ। যতদূর স্যামসাং সম্পর্কিত, Galaxy Z Flip, Z Fold, Note 20 Ultra, Note 20 এবং Galaxy S21 এবং পরবর্তী ডিভাইসগুলি eSIM সমর্থন করে। এগুলি ছাড়াও, eSIM-রেডি Motorola Razr, Moto Edge 40, Pixel 3 এবং পরবর্তী সংস্করণ, Vivo X90 Pro, Nokia G60 এবং Nokia X30 ব্যবহার করা যেতে পারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর