এবার বিদেশি এয়ারলাইন্স কিনছে টাটা গ্রুপ! এই বিমান সংস্থাকে অধিগ্রহণের পথে টাটারা

কয়েকদিন আগেই এয়ার ইন্ডিয়াকে (Air India) হাতে নিয়েছে টাটা গোষ্ঠী (Tata Group)। ক্ষতিপূরণের জেরে সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। এবার এয়ার এশিয়ার (Air Asia) সাথেও একইরকম চুক্তি হয় টাটা গ্রুপের। এবার সংস্থাটি তাদের অবশিষ্ট বাকি ইক্যুইটি শেয়ারও টাটা গ্রুপকে বিক্রি করে দিয়েছে।

বুধবার দিন এয়ার এশিয়া এভিয়েশন গ্রুপ লিমিটেডের পক্ষ থেকে অফিসিয়াল বিবৃতিতে জানানো হয় এই ব্যপারে। এয়ার এশিয়ার সমস্ত শেয়ার আসলে টাটা গ্রুপের অধিনস্ত এয়ার ইন্ডিয়ার কাছে আসবে। ফলে এয়ার এশিয়ার সম্পূর্ন দখল নেবে টাটা গ্রুপ।

মাঝখানে সংস্থাটি লসে চললেও CoVid-19 এর মতো মারণব্যধীর পর আকাশে ফিরে আসে এয়ার এশিয়া। আর তারপর থেকেও দারুণ ফলাফল দেখাচ্ছে সংস্থাটি। গত জানুয়ারি মাস থেকে মোট ২ লক্ষ উড়ানে ২.৩ কোটিরও বেশি যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিয়েছে এয়ারলাইন্সটি।

Air India ভারতের প্রতিযোগিতা কমিশনের কাছে AirAsiaIndia এর সম্পূর্ন শেয়ার কেনার ব্যাপারে ছাড়পত্র চেয়ে নেয়। প্রসঙ্গত বর্তমানে এয়ার ইন্ডিয়ার ৮৩.৬৭ শতাংশ শেয়ারের মালিক টাটা গোষ্ঠী। তাই এবার টাটা গোষ্ঠীর অধীনে আসবে তৃতীয় বিমান সংস্থা।

1602112045 bus airasia

চুক্তি সম্পর্কে এয়ারএশিয়া এভিয়েশন গ্রুপের CEO বো লিংগাম জানান যে, ২০১৪ সালে সংস্থাটি তৈরি হওয়ার পর থেকেই দুর্দান্ত ব্যবসা করেছে কোম্পানিটি। ভারতের বাজারেও ভালই ফলাফল দেখা গিয়েছে। যদিও তার মতে আসিয়ান দেশগুলোই এয়ার এশিয়ার ব্যবসার জন্য আদর্শ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button