বাংলাদেশের সঙ্গে ম্যাচ বৃষ্টিতে পণ্ড হলে ভারতের জন্য সেমিফাইনালের রাস্তা বন্ধ? রইল সমীকরণ

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে টিম ইন্ডিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত দুর্দান্ত পারফর্ম করেছে। এই বৈশ্বিক টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠার চ্যালেঞ্জ এখন তার সামনে। আজ ২ নভেম্বর অ্যাডিলেডে ভারত মুখোমুখি হবে বাংলাদেশের। তবে বৃষ্টি ও খারাপ আবহাওয়া নিশ্চিতভাবেই এই ম্যাচের মজা নষ্ট করতে পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচের মধ্যে দুটি জিতেছে ভারতীয় দল। শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরাজয়ের মুখে পড়লেও তার আগে পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে ভালো করে ভারতীয় দল। এখন বাংলাদেশের সঙ্গে মুখোমুখি হচ্ছে রোহিত শর্মা অ্যান্ড কোম্পানি। ম্যাচটি হবে অ্যাডিলেডের মাঠে।

সেমিফাইনালে ওঠার জন্য বাংলাদেশকে হারানো ভারতীয় দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারত বর্তমানে ৩ ম্যাচে ৪ পয়েন্ট রয়েছে এবং সুপার-12 রাউন্ডের গ্রুপ-2 টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশের পয়েন্ট সমান হলেও ভারতের নেট রান রেট তার চেয়ে অনেক ভালো। গ্রুপে বাংলাদেশ তিন নম্বরে এবং জিম্বাবুয়ে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। পাকিস্তানের মাত্র ২ পয়েন্ট যেখানে নেদারল্যান্ডসের খাতাও খোলেনি।

এখন বাকি দুটি ম্যাচ ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। টিম ইন্ডিয়া বাংলাদেশকে হারালে ৬ পয়েন্ট হবে। এর মাধ্যমে গ্রুপের শীর্ষে উঠবে রোহিত শর্মারা। এরপর ৬ নভেম্বর মেলবোর্নে জিম্বাবুয়ের মুখোমুখি হবে ভারত। সেই ম্যাচে জেতাটাও ভারতের জন্য জরুরি। বর্তমানে গ্রুপ শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার পরবর্তী ম্যাচ ৩ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে। তাঁরা জিতলে ৭ পয়েন্ট হবে। এরপর নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিততে খুব একটা সমস্যা হবে না বাভুমার দলের। এমন পরিস্থিতিতে তাঁরা ৯ নম্বর নিয়ে গ্রুপ শীর্ষে থাকবে। ভারত সব ম্যাচ জিতে ৮ পয়েন্ট জোগাড় করতে পারবে, যেখানে দক্ষিণ আফ্রিকার ৯ পয়েন্ট করার সুযোগ রয়েছে।

team indian t20

বৃষ্টি ও খারাপ আবহাওয়ার কারণে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ বাতিল হলে কী হবে তা জানার জন্য ভারতীয় ভক্তদের অবশ্যই কৌতূহল রয়েছে। আসলে, এতে ভারত ও বাংলাদেশ উভয়েরই ৫-৫ পয়েন্ট হবে। এরপর পাকিস্তানের মুখোমুখি হতে হবে বাংলাদেশ, যা হবে খুবই কঠিন ম্যাচ। সাকিবের দল যদি পাকিস্তানকে আরও ভালো ব্যবধানে হারাতে পারে, তাহলে অবশ্যই ভারতের সেমিফাইনালে পৌঁছানো কঠিন হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button