জেরক্সের দোকানে করতেন কাজ, নিজের ব্যবসা শুরু করে আজ ১ হাজার কোটির কোম্পানি রামচন্দ্রের

অনেকই আছেন যারা হাল ছেড়ে দিয়ে বসে আছেন কিন্তু এরমধ্যে কিছু মানুষ নিজের কঠিন পরিশ্রম এবং অধ্যবসায়ের কারণে এগিয়ে যাচ্ছেন। আজ এমন একজন ব্যক্তির সম্পর্কে কথা বলতে যাচ্ছি যিনি নিজের শারীরিক অক্ষমতাকে হারিয়ে সারা ভারতেই এক ব্যাবসায়িক সাম্রাজ্য গড়ে তুলেছেন।

তিনি রামচন্দ্র আগরওয়াল, V2 রিটেল লিমিটেডের প্রতিষ্ঠাতা। ছোট থেকেই প্রতিবন্ধী এই মানুষটির কেমন ছিল জীবনের যাত্রাপথ? কিভাবে তিনি ১০০০ কোটি টাকার সাম্রাজ্যের স্থাপনা করলেন? চলুন জেনে নিই তার সংগ্রামের গল্প।

ছোটবেলা থেকেই প্রতিবন্ধী রামচন্দ্র আগরওয়াল। কিন্তু যার নামের মধ্যে ভগবান শ্রীরাম রয়েছেন তিনি কিভাবে হাল ছেড়ে দেবেন? তার কঠোর পরিশ্রম আর অধ্যবসায় আজ এই জায়গায় নিয়ে এসেছে তাকে। প্রতিবন্ধী হওয়ার কারণে সবসময়ই ক্রাচের সাহায্যে হাঁটতে হতো। কিন্তু বড় কিছু করে দেখানোর আবেগ ছিল তার মধ্যে। খুব ছোট ব্যবসা দিয়ে নিজের জীবন শুরু করলেও তার লক্ষ্য ছিল বড় কিছু অর্জন করার।

প্রাথমিক পড়াশোনা সম্পূর্ন করে ২৯৬৮ সালে রামচন্দ্র ধারের টাকা থেকে একটি জেরক্সের দোকান খোলেন। ১ বছর এই কাজ করার পর তিনি কাপড়ের ব্যাবসা করার কথা ভাবেন। যেমন ভাবা তেমন কাজ, শুরুও করে দিলেন সেই ব্যাবসা। এরপর প্রায় ১৫ বছর ধরে কলকাতায় পোশাকের ব্যবসা করেন। কিন্তু তবুও যেন কাঙ্ক্ষিত সাফল্য আসছিলনা তার। দোকান বন্ধ করে তারপর পাড়ি দেন দিল্লীর উদ্দেশ্যে। সেখানে গিয়ে শুধু করেন বিশাল রিটেল নামের একটি রিটেল চেইন।

ধীরে ধীরে বাড়তে থাকে তার ব্যবসা। খুচরো ব্যবসা পরিণত হয় বিশাল মেগা মার্টে। কিন্তু এরপরই আসে ২০০৮ সালের সেই আর্থিক দুরাবস্থার সময়। তার জন্য সেই পরিস্থিতি আরো খারাপ হয়ে যায়। শেয়ারবাজারে দর পতনের কারণে তার কোম্পানি শেষের মুখে পৌঁছায় এবং তিনি ঋণগ্রস্ত হয়ে পড়েন। এত সমস্যার জন্য তাকে নিজের রক্তজল করা পরিশ্রম দিয়ে গড়া ‘বিশাল রিটেল’ চেইন বিক্রি করে দিতে হয় তাকে শ্রী রাম গ্রুপকে।

কিন্তু তিনি নত আর দমে যাওয়া পাত্রদের মধ্যে পড়েননা। খুব শীঘ্রই তিনি তার দ্বিতীয় কোম্পানি V-2 শুরু করেন। আজ তার কোম্পানি V2 ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন শহরে। সারা দেশের মধ্যে ৩২টি আউটলেট রয়েছে তাদের।

ram chandra agarwal 60ab860cdf3d6

আসলে রামচন্দ্র আগরওয়ালের হার না মানা স্বভাব, অসম্ভব জেদ, কঠোর পরিশ্রম করার মানসিকতা এবং নিশ্চিত লক্ষ্য থাকার কারণে বারবার পড়েও আজ তিনি নিজের জীবনে সফল। প্রতিবন্ধকতা নিয়ে তার এই সাফল্য প্রচুর মানুষকে নিজেদের জীবনে অনুপ্রেরণা যোগাবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button