বাড়ি কিনতে গিয়ে হয়েছিলেন অপমানিত, সেই আইডিয়ার জেরে আজ ৩০ হাজার কোটির সাম্রাজ্য প্রতিষ্ঠা

আমেরিকান কোম্পানি Better.com-এর সিইও বিশাল গর্গ গত বছরই খবরের শিরোনামে এসেছিলেন। গত ডিসেম্বর মাসে মাত্র ২ মিনিটের জুম মিটিংয়ে, তার প্রায় ৯০০ কর্মচারীকে বরখাস্ত করেছিলেন। এরপর গত মার্চ মাসে আরো তিন হাজারেরও বেশি কর্মচারীকে বরখাস্ত করে সবাইকে অবাক করে দিয়েছেন তিনি। এই নিয়ে মাত্র ৩ মাসের মধ্যে মোট ৩৯০০ কর্মীকে ছাঁটাই করে খবরের শিরোনামে রয়েছেন বিশাল গর্গ। তাই চলুন আজ জেনে নেওয়া যাক কিভাবে শুরু হয়েছিল এই কোম্পানিটি।

বিশাল গর্গের এই ধারণাটি আসে যখন তিনি হাইস্কুলে ছিলেন। এইসময় তিনি সিদ্ধান্ত নেন যে, তিনি ব্যবসা করবেন। বিশাল গর্গ তারই সহপাঠীদের বই এবং নোট বিক্রি করতেন। খুব কম দামে ইওয়েতে কাপড় কিনে বিক্রি করেছেন। ২০০০ সালে বিশাল গর্গ তার বন্ধু রাজা খানের সাথে মাই রিচ আঙ্কেল নামে একটি কোম্পানি শুরু করেছিলেন, এই সংস্থাটি ছাত্রদের ঋণ দিত। সেই সময় বিশাল গর্গ নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্টার্ন স্কুল অফ বিজনেস-এ পড়াশোনা করছিলেন। কিন্তু বিশাল গর্গ তার পড়াশোনা মাঝপথেই ছেড়ে দিয়েছিলেন এবং এরপর ২০০৫ সালে তিনি নিজের কোম্পানি খোলেন।

কিন্তু এরপর ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত আমেরিকায় বিরাট আর্থিক সংকট দেখা দেয় এবং বিশাল গর্গের এই কোম্পানি দেউলিয়া হয়ে যায়। এরপরে বিশাল গর্গ এবং রাজা আবার EIFC নামে একটি নতুন কোম্পানি শুরু করেন। কিন্তু ২০১৩ সালে, অর্থ নিয়ে দুই বন্ধুর মধ্যে ঝগড়া হয় এবং রাজা খান অভিযোগ করেন যে বিশাল গর্গ কোম্পানি থেকে প্রায় ২২ কোটি ৯৮ লক্ষ টাকা সরিয়ে নিয়ে সেই টাকা ব্যবসায়িক কর দেওয়ার পরিবর্তে তা তার ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করেছিলেন।

এরই মধ্যে তিনি নিজের জন্য একটা ভালো বাড়ি খুঁজছিলেন। বিশাল গর্গের একটা বাড়ি খুব পছন্দও হয়েছিল। কিন্তু এরপর দালালদের সঙ্গে অনেকবার কথা বললেও তিনি কোনো সাড়া দেননি। এ কারণে বাড়ির মালিকের সঙ্গে সরাসরি কথা বলেন বিশাল গর্গ। এই চুক্তিতে কোনো দালাল না থাকায় বাড়ির মালিক বিশালকে কোনোভাবেই বিশ্বাস করেননি।

এরপর শত চেষ্টা করেও তিনি বাড়ি কিনতে পারেননি। ঠিক সেই সময় তার মাথায় আসে Better.Com এর কথা। তার স্ত্রীকে সাথে নিয়ে তিনি শুরু করেন এই ব্যবসা। ২০২১ সালে, এই কোম্পানির মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ৭.৭ বিলিয়ন ডলার। Better.com সোশ্যাল মিডিয়ার শীর্ষ স্টার্টআপগুলির মধ্যে প্রথম স্থান পেয়েছিল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button