গ্র্যাজুয়েশনে ফেল করেও হাল ছাড়েননি, IAS অনুরাগের কাহিনী অনুপ্রেরিত করছে লাখ লাখ যুবদের

দেশের সবচেয়ে জটিল পরীক্ষা হলো UPSC। এই কঠিন পরীক্ষাতে সাফল্য পেতে হলে কঠোর পরিশ্রম করে এগোতে হয় পরীক্ষার্থীদের। লাখ লাখ তরুণ-তরুণী প্রতিবছর এই পরীক্ষা দিতে বসেন দেশের সর্বোচ্চ পদে আরোহণ করার জন্য। এর মধ্যে মাত্র গুটি কয়েক এরই স্বপ্ন সার্থক হয়। আজ তেমনই একজনের গল্প বলবো যিনি UPSC পাশ করতে পারলেও স্নাতক পড়ার সময় অনেক বিষয়ে ফেল করেছিলেন।

ব্যর্থতা আর সফলতা, দুটোই জীবনের অবিচ্ছেদ্য অংশ। স্নাতক পরীক্ষা দিতে চাওয়া এক যুবক একাধিক বিষয়ে উত্তীর্ণ হতে ব্যার্থ হন। কিন্তু তাই বলে তিনি নিজের জীবনের হাল ছেড়ে দেননি। আর কঠোর পরিশ্রম করে ২০১৮ সালের UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। শুধু উত্তীর্ণ হয়েছেন বললে ভুল বলা হয়, সারা দেশে ৪৮ তম স্থান অধিকার করে সবাইকে অবাক করে দিয়েছেন।

অনুরাগ বিহার এর কাটিহার জেলার বাসিন্দা। হিন্দি মাধ্যমে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি। এরপর অষ্টম শ্রেণীতে তিনি ভর্ত্তি হন ইংলিশ মিডিয়াম স্কুলে। সেখানে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তাকে। অনুরাগ কুমার তার দশম শ্রেণীর বোর্ড পরীক্ষার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং শেষমেষ পরীক্ষাতে ৯০ শতাংশ নম্বর পেয়েছিলেন।

মাধ্যমিক ভালোভাবে উতরে গেলেও দ্বাদশ শ্রেণিতে গণিতের প্রি-বোর্ড পরীক্ষায় ফেল করেন তিনি। কিন্তু অনুরাগ হাল ছেড়ে দেওয়ার পাত্র নন। এরপর দ্বাদশ শ্রেণীর পরীক্ষাতেও ৯০ শতাংশ নাম্বার নিয়ে উচ্চমাধ্যমিক উতরে যান সফলভাবে। অনুরাগ এরপর কমার্স পড়ার জন্য ভর্ত্তি হন দিল্লীর শ্রী রাম কলেজ অফ কমার্সে। কিন্তু গ্রাজুয়েশনের রেজাল্ট আসতেই দেখা যায় যে তিনি একইসাথে অনেক বিষয়ে ফেল করেন।

কোনোভাবে স্নাতক শেষ করে ভর্তি হন স্নাতকোত্তর কোর্সে। স্নাতকোত্তর পড়ার সময় থেকেই অনুরাগ প্রস্তুতি নেন UPSC পরীক্ষার জন্য। পূর্ণ নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের সাথে UPSC এর প্রস্তুতি নিতে শুরু করেন তিনি। এরপর অনুরাগ কঠিন অধ্যবসায়ের সাথে চালিয়ে গিয়েছেন নিজের পড়াশোনা। নিজের ১০০% চেষ্টা লাগিয়ে দিয়ে ২০১৭ সালের UPSC পরীক্ষায় ৬৭৭ রাঙ্ক অর্জন করেছিলেন।

anurag k 3

কিন্তু নিজের সেই রাঙ্ক নিয়ে সন্তুষ্ট হতে পারেননি অনুরাগ। এরপর ২০১৮ সালে আবারো পরীক্ষা দিতেই কামাল হয়ে গেল। একেবারে ৪৮ তম স্থান হাসিল করেন তিনি। অনুরাগের এই সাফল্যের কাহিনী আজ লাখো তরুণ তরুণীর কাছে অনুপ্রেরণা যোগাচ্ছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button