বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে SBI, নিয়ম লাগু হলেই মাথায় বাজ পড়বে লাখ লাখ মানুষের

এবার এমন এক সিদ্ধান্ত নিয়েছে এসবিআই (State Bank of India) যা দেখে মাথায় হাত চাকুরীপ্রার্থীদের। দেশের বৃহত্তম ব্যাঙ্ক সিদ্ধান্ত নিয়েছে যে, এবার থেকে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ বাড়াতে চলেছে তারা। এমনকি এই প্রক্রিয়ায় অনেকখানি এগিয়েও গিয়েছে তারা। লেটেস্ট রিপোর্ট অনুযায়ী শীঘ্রই এই সংক্রান্ত নোটিফিকেশনও বার করবে তারা।

এদিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে নীতিগত অনুমোদন পেয়েছে স্টেট ব্যাঙ্ক। এই সিদ্ধান্তের প্রাথমিক প্রয়োগ হবে গ্রামীণ এবং মফস্বল এলাকায় ব্যাংকের শাখাগুলিতে কর্মী নিয়োগ করার ক্ষেত্রে। পরবর্তীতে সারাদেশেই এভাবে কর্মী নিয়োগ করবে SBI।

এই সম্পর্কে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব ডিএন ত্রিবেদী জানান যে, এই কর্মীদের নিয়োগ করা হবে স্টেট ব্যাঙ্ক অপারেশন সাপোর্ট সার্ভিসেস দ্বারা। চুক্তির মাধ্যমেই হবে সম্পুর্ণ নিয়োগ। তবে ব্যাঙ্ক-র স্থায়ী কর্মচারীরা যে সুযোগ সুবিধা উপভোগ করে থাকেন, সেখান থেকে বঞ্চিত হবেন চুক্তির ভিত্তিতে নিয়োগ হওয়া কর্মীরা।

দেশের বৃহত্তম ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নেওয়ায় বাকি ব্যাঙ্কগুলিও এই সিদ্ধান্তের অনুকরণ করতে চলেছে বলেই ধারণা বিশেষজ্ঞদের। জানা গিয়েছে যে, অনেক ব্যাঙ্ক ইতিমধ্যেই আরবিআইকে এমন একটি সহায়ক সংস্থা স্থাপনের প্রস্তাব দিয়েছে, কিন্তু আরবিআই সেই কাজের অনুমতি দেয়নি।

job india

অবশ্য এখনই বিভিন্ন কাজের প্রয়োজনে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করছে বিভিন্ন ব্যাঙ্কগুলো। আর সেই কারণে কমে যাচ্ছে বিভিন্ন শূন্যপদের সংখ্যা। বিভিন্ন পরীক্ষা যেমন আইবিপিএস-ক্লার্ক, এসবিআই-ক্লার্ক এ শুন্য পদের সংখ্যা কমে যাওয়ায় প্রতিযোগিতা কঠিন হয়ে যাচ্ছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button