কোটি কোটি গ্রাহকদের বড় ঝটকা দিল SBI, ব্যাঙ্কের এই নিয়মের ফলে এখন খরচ হবে আরও বেশি টাকা

আপনিও কি দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই (State Bank of India) থেকে লোন নিয়েছিলেন? তাহলে আজকের এই খবর আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ব্যাংক (Bank) থেকে এমন এক আপডেট এসেছে যার প্রভাব পড়বে দেশের বহু গ্রাহকের ওপর। SBI বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট (BPLR) 70 বেসিস পয়েন্ট বাড়ানোয় যারা স্টেট ব্যাংক থেকে লোন নিয়েছেন বা নিতে চলেছেন তাদের আগের থেকে বেশি টাকা দিতে হবে।

দেশের মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে আনার জন্য রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) অনেক রকম পদক্ষেপ নিয়েছে। আর তারই মধ্যে একটি হলো রেপো রেট বাড়ানো। এর আগেও রিজার্ভ ব্যাংক রেপো রেট বাড়িয়েছিল। এবার আরো 1.40 শতাংশ বাড়িয়েছে রেপো রেট। ফলে এবার থেকে লোন নিলে লোনের ওপর EME বৃদ্ধি পাবে।

RBI দ্বারা রেপো রেট বাড়ানোর পর BPLR এ 70 বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে ঋণের ওপর। শুধু SBI না, সমস্ত সরকারী বেসরকারী ব্যাংক তাদের ঋণের নিয়মে অনেক পরিবর্তন করেছে। প্রায় সমস্ত ব্যাংকেই লোন নেওয়া আগের থেকে দামী হয়ে পড়েছে। তবে শুধু লোনের ওপরই নয়, সুদের হার বাড়ানো হয়েছে FD এর ওপরেও।

আবারো 70 বেসিস পয়েন্ট বাড়ানোয় SBI এর BPLR ভিত্তিক সুদের হার বেড়ে 13.45 শতাংশ হয়েছে। আর এই নতুন সুদের হার লাগু করা হবে 15 সেপ্টেম্বর থেকে। এর আগে সুদের হার ছিল 12.75 শতাংশ। স্বাভাবিক ভাবেই নতুন সুদের হারে অস্বস্তিতে পড়বে জনতা।

বেস রেট 70 বেসিস পয়েন্ট বাড়ানোর পর শেষে বেস রেট বেড়ে হয়েছে 8.7 শতাংশ। তাই এবার থেকে বাড়তে চলেছে EMI এর পরিমাণ। আসলে RBI মুদ্রাস্ফীতি কমানোর জন্য সারাদেশের মধ্যে টাকার ফ্লো কমিয়ে দিতে চাইছে। আর তার ফলে টাকা কম থাকায় মুদ্রাস্ফীতিও নিয়ন্ত্রণে আসবে। সেজন্যই বাজারে যাতে বেশি টাকা না যায় তাই ঋণের ওপর সুদের পরিমাণ বাড়িয়ে দিয়েছে RBI।

rbi 1fa

ব্যাংকটি বেস রেট 70 বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এরপর বেস রেট বেড়ে হয়েছে 8.7 শতাংশ। বেস রেটের উপর প্রযোজ্য নতুন হার 15 সেপ্টেম্বর থেকে কার্যকর করা হয়েছে। বেস রেটকে ভিত্তি হিসাবে নিলে, ঋণগ্রহীতাদের ইএমআইও ব্যয়বহুল হয়ে উঠবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button