কোটি কোটি গ্রাহকদের বড় ঝটকা দিল SBI, মাথায় হাত সাধারণ মানুষদের

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই (State Bank of India) এবার গ্রাহকদের পকেটের বোঝা বাড়িয়েছে। মুদ্রাস্ফীতির ফাঁসে পড়ে যখন মধ্যবিত্তের প্রাণ ওষ্ঠাগত, তখনই SBI সহ আরো কিছু ব্যাংক তাদের ঋণ থেকে শুরু করে EMI, সবকিছুরই দাম বাড়িয়ে চলেছে।

সদ্যই SBI তাদের লোন আরো বেশি দামী করেছে। এর ফলে সাধারণ মানুষের জন্য ঋণ অনেকটা দামি হয়ে উঠবে। যেহেতু SBI এর গ্রাহকসংখ্যা সবচেয়ে বেশি তাই, এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব পড়বে সাধারণ মধ্যবিত্তের ওপর।

স্টেট ব্যাংক তাদের MCLR এ 15 বেসিস পয়েন্ট বাড়িয়েছে। অর্থাৎ এবার থেকে আপনি যদি লোন নিয়ে থাকেন তাহলে এবার আগের চেয়ে অন্ততপক্ষে 0.15% বেশি সুদ সমেত টাকা ফেরত দিতে হবে। স্টেট ব্যাংকের তরফে যে নয়া রেট ঘোষণা হয়েছে সেটি গত ১৫ নভেম্বর থেকে লাগু হয়েছে।

MCLR বেঞ্চমার্কের ওপর ভরসা করে বিভিন্ন লোন দেয় SBI। নতুন রেটে দেখা যাচ্ছে যে, বাড়ি, গাড়ি এবং ব্যক্তিগত লোনের জন্য সুদের হার 7.95% থেকে 10 বেসিস পয়েন্ট বেড়ে 8.05% হয়েছে। সেইসাথে 2 ও 3 বছরের ঋণের জন্য যেখানে এতদিন 8.25% সুদ লাগতো, এবার থেকে সেখানে 8.35% হারে সুদ গুনতে হবে।

sbi money

লেটেস্ট 15 বেসিস পয়েন্ট বাড়ানোয় MCLR হয়েছে 7.75 শতাংশ। ছয় মাসের মধ্যে MCLR 15 বেসিস পয়েন্ট বৃদ্ধির সাথে সাথে সুদের হার বেড়ে হয়েছে 8.05 শতাংশ। SBI এক্ষেত্রে সুদের বাড়া কমা করে RBI এর রেপোরেটের ওপর ভিত্তি করে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button