SBI সহ এই ব্যাঙ্কগুলির গ্রাহকদের জন্য সুখবর! আর মেইন্টেইন করতে হবে না মিনিমাম ব্যালেন্স

ব্যাংকের (Bank) নিয়মে এবার বিরাট পরিবর্তন এসেছে। দেশের বড় বড় ব্যাংক তাদের নিয়মে এমন কিছুই পরিবর্তন এনেছে যা প্রভাব ফেলবে আপনার ওপরেও। আপনিও যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  (State Bank of India), এইচডিএফসি (HDFC) বা আইসিআইসিআই (ICICI) ব্যাংকের গ্রাহক হন, তাহলে খুঁটিয়ে পড়ুন এই খবরটি।

ব্যাংকে অ্যাকাউন্ট খুললে আপনি বড় সুবিধা পেয়ে যাবেন। কিন্তু ব্যংকে অ্যাকাউন্ট খুলতে গেলে কিছু নিয়মের কথা মাথায় রাখতে হয়। আমরা সবাই জানি যে, ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে সেটিকে সক্রিয় রাখতে চাইলে ন্যূনতম কিছু টাকা রাখতে হয়। অথবা ব্যাংক আপনার থেকে মোটা অংকের চার্জ আদায় করে।

এবার প্রটিতি ব্যাংকের ক্ষেত্রে এই Minimum Available Balance এর নিয়ম আলাদা আলাদা। কিন্তু এবার এই নিয়ম বন্ধ হয়ে যেতে পারে। শীঘ্রই এই নিয়মে পরিবর্তন আসতে পারে। এক বিষয়ে সূচনা দিয়েছেন খোদ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কারাদ।

মিডিয়ার তরফে প্রশ্ন করা হলে কারাদ বলেন যে, ব্যাংকগুলো সমস্ত সিদ্ধান্ত নিজের থেকে নেয়। তবে সরকার বিভিন্ন ব্যাংককে নির্দেশ দিয়েছে যাতে ন্যূনতম অংকের নীচে টাকা রাখলেও যাতে কোনো জরিমানা না করা হয়।

sbi bank

 

মাথায় রাখবেন এক্ষেত্রে সমস্ত অ্যাকাউন্টেই কিন্তু Minimum Available Balance রাখার নিয়ম নেই। প্রধানমন্ত্রী জনধন যোজনার অধীনে যে অ্যাকাউন্ট খুলেছেন বা পেনশনভোগীদের সেভিংস অ্যাকাউন্ট, বেতন অ্যাকাউন্ট এবং নাবালকদের সঞ্চয় অ্যাকাউন্টে এই নিয়ম প্রযোজ্য নয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button