নিজেই খুলুন ব্যাঙ্ক, আয়ের দারুণ সুযোগ দিচ্ছে SBI, আজই এভাবে শুরু করুন ব্যবসা

অনেকেই ব্যবসা শুরু করার কথা ভাবলেও পুঁজির অভাবে ব্যাবসা করতে পারেননা। কিন্ত এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে স্টেট ব্যাংক (State Bank of India)। স্টেট ব্যাংকের সাথে মিলে আপনি গ্রাহক পরিষেবা কেন্দ্র শুরু করতে পারেন। এখান থেকে প্রতি মাসেই দারুণ রোজগার হবে আপনার।

কি এই গ্রাহক পরিষেবা কেন্দ্র (Customer Service Point) : এগুলো ব্যাংকের মতোই পরিষেবা প্রদান করবে আপনাদের। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ব্যাংকিং এর সমস্ত কাজ করা সম্ভব এখানে। SBI এর গ্রাহক পরিষেবা কেন্দ্র শুরু করে বেশ মোটা অংকের রোজগার করতে পারেন আপনি।

এই CSP গুলো অনেকটা মিনি ফ্র্যাঞ্চাইজির মতো কাজ করে। এখানে টাকা জমা দেওয়া, টাকা তোলার মতো কাজ করা সম্ভব। প্রয়োজনে আপনি অন্য অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারে কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে। বর্তমান দিনে এগুলোর চল বেড়েছে বেশ।

গ্রামে বা শহরের বিভিন্ন প্রান্তে যেখানে SBI এর শাখা নেই সেখানে আপনি এই কাস্টমার কেয়ার পয়েন্ট খুলতে পারেন। স্টেট ব্যাংক এক্ষেত্রে সাহায্য করবে আপনাকে। এই শাখা খোলার জন্য SBI তে আবেদন করতে হবে। সেখানে সমস্ত নথিপত্র যাচাই করার পর আপনি এই অনুমতি পাবেন।

sbi bank

কীভাবে আবেদন করবেন CSP খোলার জন্য :

  • ১) এজন্য আপনাকে প্রথমে RBO (Regional Business Office) এ যেতে হবে। সেখানে প্রয়োজনীয় নথিপত্র যাচাই করার পরই CSP খোলার অনুমতি মিলবে।
  • ২) RBO তে অনুমতি পেলে আপনি এবার স্টেট ব্যাংকের নিকটতম শাখায় যান। সেখানে আপনার সমস্ত তথ্য যাচাই করার পর অনুমতি মিলবে।
  • ৩) এরপর স্টেট ব্যাংকের তরফে আপনাকে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে গ্রাহক পরিষেবা কেন্দ্র খুলতে পারেন আপনি।
  • উপার্জন কিভাবে হয় : এক্ষেত্রে প্রতিটি লেনদেনের ওপর কমিশন দেয় ব্যাংক। প্রতি মাসে ব্যাংকের তরফ থেকে কমিশন আসবে আপনার অ্যাকাউন্টে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button