গ্রাহকদের জন্য কড়া নিয়ম জারি করল SBI সহ ৪ ব্যাঙ্ক, না মানলেই মোটা টাকা জরিমানা

সারা বিশ্বেই বেশ টালমাটাল অবস্থা। সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখা মানেই লস। যে হারে মূল্যবৃদ্ধি হচ্ছে সেই হিসেবে সুদ মিলছেনা সেভিংস অ্যাকাউন্ট থেকে। অর্থাৎ সময়ের সাথে সাথে ব্যাংক অ্যাকাউন্টে জমা টাকার মূল্য হ্রাস পাচ্ছে। সেই ক্ষেত্রে বিনিয়োগ খুব ভালো অপশন, কিন্তু নিরাপদ হওয়ার জন্য FD এর জুড়ি নেই।

সাধারন মানুষ তাই FD করিয়ে মূল্যবৃদ্ধিকে টেক্কা দিয়ে চাইছে। তবে এবার FD এর কিছু নিয়ম পরিবর্তন করেছে বিভিন্ন ব্যাংক। এবার থেকে মেয়াদপূর্তির আগে FD ভাঙলে বিরাট ক্ষতি হবে আপনার। ব্যাংককে দিতে হবে টাকা। তাই চলুন দেখে নিই কিরকম চার্জ করছে দেশের বৃহত্তম চারটি ব্যাংক।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া : রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক এবার নিয়মে বিরাট বদল করেছে। ব্যাংকের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যনুযায়ী এবার থেকে গ্রাহকদের ৫ লক্ষ টাকা পর্যন্ত FD অকাল প্রত্যাহারের ক্ষেত্রে ০.৫০% জরিমানা করা হবে। এছাড়া ৫ লক্ষ টাকার বেশি FD থাকলে গুনতে হবে ১% জরিমানা।

পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক : স্টেট ব্যাংকের মত এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকও সময়ের আগে FD ভাঙতে চাইলে ১% পেনাল্টি বসিয়েছে।

ICICI ব্যাঙ্ক : এই ব্যাংকের ১ বছরের আগের আমানত ভাঙলে ০.৫০% জরিমানা দিতে হবে। আর ১ বছরের বেশি সমস্ত FD এর জন্য দিতে হবে ১% ফাইন।

icici bank for insurance story 770x433

Axis ব্যাঙ্ক : Axis ব্যাংকও ১% জরিমানার ঘোষণা করেছে। কিন্তু এক্ষেত্রে তারা আরেকটি নিয়ম বের করেছে সেক্ষেত্রে আপনাকে কোনো জরিমানা দিতে হবেনা। আপনি যদি মূল আমানতের ২৫% পর্যন্ত জমা তুলতে চান সেক্ষেত্রে ১% সুদ গুনতে হবেনা আপনাকে। কিন্তু আপনি যদি Axis Bank এর ট্যাক্স সেভার ফিক্সড ডিপোজিটের গ্রাহক হয়ে থাকেন তাহলে মেয়াদ পূর্তির আগে কোনো টাকা তুলতে পারবেননা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button