২ হাজার টাকার ব্যবসা থেকে আজ ১৩০০ কোটির কোম্পানি বাংলার মেয়ের! গোটা বিশ্বে ছড়িয়ে সংস্থা

ভারতের (India) স্কিনকেয়ার ইন্ডাস্ট্রির সাথে জুড়ে আছে এমন কেও বন্দনা লুথরাকে কে চেনেনা তা হতেই পারেনা। স্কিন কেয়ার বিশেষজ্ঞ হওয়ায় পাশাপশি বন্দনা লুথরা আজ ভারতের বিশিষ্ট শিল্পপতি। তার তৈরি করা স্কিনকেয়ার প্রোডাক্টস আজ সারাভারতেই বেশ বিখ্যাত।

তার সৃষ্টি করা ব্র্যান্ডের নাম VLCC হেলথকেয়ার লিমিটেড। কিন্তু আজ এই মাল্টি বিলিয়ন ডলার কোম্পানির মালিক হলেও একটা সময় ছিল যখন বন্দনা বারবার ব্যর্থ হয়েছেন। তাই আজ বন্দনা লুথরার সাফল্যের গল্প জানাবো আপনাদের।

   

VLCC শুরু হয় কীভাবে : 1989 সালে দিল্লিতে খুবই ছোট বিনিয়োগ করে ব্র্যান্ড VLCC এর যাত্রাপথ শুরু হয়। ব্যবসায় নামার আগে বন্দনা লুথরা ফিটনেস এবং ত্বকের জন্য উচ্চ শিক্ষা লাভ করেন। আসলে তিনি ডিগ্রী হাসিল করে এই ব্যবসার গভীরতা বোঝার চেষ্টা করেছিলেন।

জার্মানি থেকে নিউট্রিশন এবং কসমেটোলজিতে স্নাতক সম্পন্ন করেন তিনি। এরপর লন্ডন, মিউনিখ এবং প্যারিসে ফুড অ্যান্ড নিউট্রিশন, বিউটি কেয়ার, ফিটনেস এবং স্কিন কেয়ারে বেশ কিছু বিশেষ কোর্স এবং মডিউল নিতে যান। তারপর দেশে ফিরে শুরু হয় তার স্কিনকেয়ার যাত্রার।

জানলে অবাক হবেন যে বন্দনা স্বপ্ন দেখেছিলেন অনেক বড়, কিন্তু সেসময় তার হাতে মাত্র দুই হাজার টাকাই ছিল। কিন্তু তিনি সেসবের রেয়াত করেননি। ব্যাংক থেকে ঋণ নিয়ে VLCC কোম্পানির সূচনা করেন। বন্দনার প্রথম চ্যালেঞ্জ ছিল মানুষের আস্থা জয় করা। এরপর তার কঠোর পরিশ্রমের ফলে সার্থক হয় তার স্বপ্ন এবং তিনি দিল্লির সাফদরজং এলাকায় প্রথম পার্লার খোলেন।

vandana luthra 1

আজ তার সেই VLCC কোম্পানি কাজ করছে 39 টি দেশে। সেখানে সারাবিশ্বের 6 হাজারেরও বেশি মানুষ কর্মসংস্থান পেয়েছেন। যাদের মধ্যে রয়েছে মনোবিজ্ঞানী, কসমেটোলজিস্ট, ডাক্তার, পুষ্টিবিদ, ফিজিওথেরাপিস্ট, বিউটিশিয়ান ইত্যাদি। সারাবিশ্বের 125টি শহরে আজ 350 এরও বেশি পার্লার রয়েছে তাদের। সবথেকে বড় বিষয় হল, বন্দনার জন্ম কিন্তু পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতেই।

সম্পর্কিত খবর