মাত্র ২৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, প্রতি বছর হবে ৬০ লক্ষ টাকা আয়

কলকাতাঃ আপনি প্রায়ই শুনেছেন যে টাকা গাছে জন্মায় না, তাই একজন ব্যক্তির উচিত তার ব্যয় নিয়ন্ত্রণ করা। কিন্তু আজ আমরা আপনাকে এমন একটি গাছ সম্পর্কে বলতে যাচ্ছি, যা আপনাকে শুধু ছায়া-বাতাসই দেবে না, এর সাহায্যে আপনি লাখ লাখ টাকা আয় করতে পারবেন। এটি কোনো বিশেষ বা বিরল প্রজাতির গাছ নয়, এর খুব বেশি যত্ন নিতে হয় না, কিন্তু তা সত্ত্বেও এই গাছটি গড়ে ওঠা ব্যক্তি পরিশ্রম ছাড়াই এক বছরে কোটিপতি হয়ে যায়। তো চলুন জেনে নেই এই বিশেষ গাছটি সম্পর্কে।

আপনি নিশ্চই রাস্তার পাশে সাদা রঙের গাছ দেখেছেন। ইংরেজিতে একে ইউক্যালিপটাস বলা হয়। অন্যদিকে ইউক্যালিপটাস ভারতে নীলগিরি নামেও পরিচিত। ইউক্যালিপটাস প্রধানত অস্ট্রেলিয়ায় জন্ম, তবে এটি ভারতেও খুব জনপ্রিয়।

এই গাছের কান্ড সাদা, যার কারণে এটি সাধারণত সফেদা নামেও পরিচিত। এই গাছের কাঠ খুবই উপযোগী, যা বাক্স, জ্বালানি, হার্ড বোর্ড, আসবাবপত্র এবং পার্টিকেল বোর্ড ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয়। যদিও ভারতে ইউক্যালিপটাস গাছের চাষ খুব কমই হয়, যার কারণে রাস্তার ধারে এই গাছগুলো দেখা যায়। তবে আপনি চাইলে ইউক্যালিপটাস গাছ চাষ করে বছরে লক্ষাধিক টাকা আয় করতে পারেন, কারণ বাজারে এর কাঠের চাহিদা অনেক বেশি।

এই গাছ যেমন লাভজনক তেমনি দামও কম, যার কারণে এর পরিচর্যায় বেশি অর্থ ব্যয় করতে হয় না। এই গাছটি কেবল দৈর্ঘ্যে বৃদ্ধি পায়, যার কারণে এটি বৃদ্ধির জন্য প্রশস্ত জায়গার প্রয়োজন হয় না। এমতাবস্থায় কম জমি ও টাকায় এই গাছের চাষ শুরু করা যায়।

এর চারা যেকোনো নার্সারিতে সহজেই পাওয়া যায়, যার দাম প্রতি গাছে ৭ থেকে ৮ টাকা। এমতাবস্থায় ১ হেক্টর জমিতে ইউক্যালিপটাসের ৩ হাজার চারা রোপণ করলে তার জন্য খরচ হবে মাত্র ২৫ হাজার টাকা। এই গাছগুলির সেচের জন্য খুব বেশি জলের প্রয়োজন হয় না, এছাড়াও তাদের যে কোনও ধরণের মাটিতে জন্মানোর ক্ষমতা রয়েছে।

ইউক্যালিপটাস গাছ মাত্র ৪ থেকে ৫ বছরের মধ্যে একটি বড় গাছে পরিণত হয়, যা প্রতি বছর প্রায় ৪০০ কেজি কাঠ দেয়। এ হিসাবে ৩ হাজার গাছ থেকে ১২ লাখ কেজি কাঠ পাওয়া যায়, যার দাম বাজারে প্রতি কেজি ৬ থেকে ৭ টাকা।

eucalyptus

এমন পরিস্থিতিতে, প্রতি কেজি ৬ টাকা দামে ১২ লাখ কেজি কাঠ বিক্রি করে আপনি ৭২ লক্ষ টাকা আয় করতে পারেন। এই অনুসারে, আপনি মাত্র ২৫ হাজার টাকা খরচ করে ৫ বছরের মধ্যে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন। এই পরিমাণ থেকে, আপনি যদি শ্রম এবং পরিবহন খরচ বাদ দেন, তবুও আপনি ৬০ লাখ টাকার লাভ করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button