ঘরে বসে শুরু করুন এই ব্যবসা, মিলবে কেন্দ্রের সহযোগিতাও! মাসে আয় হবে মোটা টাকা

আপনি কি ব্যবসা (Business) শুরু করতে চান? তাহলে কেন্দ্র দিচ্ছে বিরাট সুবিধা। আসলে বর্তমানে বদলেছে ব্যাবসার আইডিয়া। বাড়িতে বসেই প্রচুর আয় করতে পারা সম্ভব। আর এবার মানুষকে ঘরে বসে আয় করাতে এবং আধার পরিষেবা প্রচুর মানুষের কাছে পৌঁছানোর জন্য সরকার অনেক আধার কেন্দ্র খুলতে চাইছে। এবার আপনি যদি আধার কার্ড সম্পর্কিত সমস্ত কাজ জানেন তাহলে বাড়িতে বসেই বিপুল রোজগারের সুযোগ রয়েছে আপনার। কিন্তু এই আধার কেন্দ্র খুলতে চাইলে কি করতে হবে জেনে নিন আজই।

প্রথমেই আপনাকে করতে হবে এই কাজঃ আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি নিতে হলে আপনাকে একটি পরীক্ষা দিতে হবে এবং আপনি যদি এই পরীক্ষায় উত্তীর্ণ হন একমাত্র তাহলেই আপনি আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি পাবেন। এই পরীক্ষাটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা পরিচালিত হয়। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে আপনাকে একটি আধার পরিষেবা কেন্দ্র খোলার লাইসেন্স দেওয়া হয়, যেখান থেকে আপনাকে আধার তালিকাভুক্তি এবং বায়োমেট্রিক যাচাই করতে হবে। এর পরে, আপনাকে কমন সার্ভিস সেন্টারের জন্য আবেদন করতে হবে এবং মঞ্জুর হয়ে গেলে সরকারী রেজিস্ট্রেশন করতে হবে।

আধার কার্ড কেন্দ্রে কী হয়? আধার কার্ড কেন্দ্রে বহুরকমের কাজ করতে হয়, তার মধ্যে নিম্নলিখিত গুলি উল্লেখযোগ্য

১)একটি নতুন আধার কার্ড তৈরি করা
২)আধার কার্ডের নামে বানান ভুল সংশোধন।
৩)আধার কার্ডে ঠিকানা পরিবর্তন হলে তার সংশোধন করা এছাড়া জন্মতারিখ ভুল থাকলে তা সংশোধন করা।
৪)যদি ফটোটি পরিষ্কার না হয়, তাহলে আপনি আরেকটি ছবি তুলে অ্যাড করা।
৫)আধার কার্ডে নতুন মোবাইল নম্বর আপডেট করা
৬)ইমেইল আইডি আপডেট করা হচ্ছে।

কিভাবে নিজের নাম অন্তর্ভুক্ত করবেন?

১)প্রথমে আপনাকে যেতে হবে NSEIT ওয়েবসাইটে। সেখানে Create New User এ ক্লিক করতে হবে এবং একটি XML ফাইল খুলবে।

২)এবার আপনাকে নিজের শেয়ার কোড লিখতে হবে। XML ফাইল এবং শেয়ার কোডের জন্য, আপনি আধার ওয়েবসাইট resident.uidai.gov.in-এ গিয়ে আপনার অফলাইন ই-আধার ডাউনলোড করতে পারেন।

৩) ডাউনলোড করার পর XML ফাইল এবং শেয়ার কোড দুটোই একসাথে ডাউনলোড হয়ে যাবে। আপনি উপরে উল্লিখিত জায়গায় তাদের ব্যবহার করতে পারেন।

৪) এরপর আরেকটি ফর্ম আসবে যেখানে আপনাকে কিছু ব্যক্তিগত তথ্য দিতে হবে।

৫)এই ফর্মটি জমা দেওয়ার পরে, আপনার মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে আপনার আইডি এবং পাসওয়ার্ড তৈরি হবে। এর মাধ্যমে আপনি আধার পরীক্ষা এবং শংসাপত্রের পোর্টালে লগ ইন করতে সক্ষম হবেন।

৬) এরপর একটি ফর্ম পূরণ করে আপনাকে আপনার ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে।

৭)এরপরআপনি প্রিভিউ অপশন দেখতে পাবেন, যেখানে আপনি ফর্মে যে তথ্য দিয়েছেন তা সম্পূর্ণ সঠিক কিনা তা চেক করে নিন।

৮)এর পরে আপনি ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে পারবেন

পরীক্ষার কেন্দ্র কিভাবে বুক করবেন? সমস্ত তথ্য পূরণ করার পর, আপনাকে ২৪ থেকে ৩৬ ঘন্টা অপেক্ষা করুন। এর পর আপনি ওয়েবসাইটে আবার লগইন করুন। এখন বুক সেন্টারে ক্লিক করে, আপনি এখানে আপনার কাছাকাছি যেকোনও কেন্দ্র বেছে নিতে পারেন। এই কেন্দ্রে আপনাকে আধার পরীক্ষা দিতে হবে। এর সাথে, আপনাকে তারিখ এবং সময় নির্বাচন করতে হবে এবং সেখানে আপনার ফর্ম জমা দিতে হবে। এর পরে আপনাকে অ্যাডমিট কার্ড ডাউনলোড এবং প্রিন্ট করতে হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button