মাত্র ২০ হাজার টাকা দিয়ে শুরু করুন এই সুপারহিট ব্যবসা, প্রতিমাসে লাখ লাখ টাকা আয়

আপনি যদি আজই খুব কম টাকা বিনিয়োগ করে একটি ভালো ব্যবসা শুরু করতে চান, তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্যই। যেখানে মাত্র ২০,০০০ টাকা বিনিয়োগ করেই প্রতিমাসে আয় হবে লক্ষ লক্ষ টাকা। এই ব্যবসা আর কিছু নয় লেমনগ্রাস চাষ। বর্তমানে ভারতের যুব প্রজন্ম প্রমাণ করে দিয়েছে যে কৃষিকাজ থেকেও বেশ ভালো অর্থ উপার্জন করা যায়। এই লেমনগ্রাস গাছের চাষ করতে আপনার মাত্র ২০,০০ টাকার প্রয়োজন৷ এই পরিমাণ টাকা বিনিয়োগ করতে পারলেই আপনি নিশ্চিন্ত থাকতে পারেন আপনার ভবিষ্যত উপার্জন নিয়ে।

বর্তমানে এক নতুন ট্রেন্ড এসেছে কৃষিকাজে, উদ্ভাবনী শক্তির যেরে বদলে যাচ্ছে কৃষিকার্যের সংজ্ঞা। এরই মধ্যে বিভিন্ন প্রকার নতুন চাষের মধ্যে লেমনগ্রাসের চাষ অন্যতম। এমনকি প্রধানমন্ত্রী মোদী তার ‘মন কি বাত’ অনুষ্ঠানেও এই চাষের ব্যাপারে উল্লেখ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদি দেশের কৃষকদের প্রশংসা করে বলেছিলেন যে, ‘লেমন গ্রাস চাষ করে কৃষকরা কেবল নিজেদেরই আর্থিকভাবে শক্তিশালী করছে না, দেশের অগ্রগতিতেও তারা বিরাট অবদান রাখছেন’।

বর্তমানে বাজারে লেমন গ্রাস থেকে আহরিত তেলের ব্যাপক চাহিদা রয়েছে। এই তেল বিভিন্ন প্রসাধনী, সাবান, তেল এবং ওষুধ তৈরির সংস্থাগুলি বিপুল পরিমাণে কিনে নেয়, এ কারণে বাজারে সমসময় এই তেলের বেশ ভালো দাম পাওয়া যায়। এই চাষের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই চাষ করতে প্রচুর জলের প্রয়োজন নেই, এমনকি খরা আক্রান্ত এলাকাতেও বিপুল পরিমানে এই গাছ রোপণ করা যায়। লেমনগ্রাস চাষ করে আপনি মাত্র এক হেক্টর জমি থেকে বছরে ৪ লাখ টাকা পর্যন্ত লাভ করতে পারেন।

এই চাষের জন্য কোনো সারেরও প্রয়োজন নেই
শুনতে অবাক লাগলেও এটাই সত্যি, এই লেমনগ্রাস চাষে সারের তেমন প্রয়োজন নেই। এছাড়া তীব্র লেবুর গন্ধ থাকায় বিভিন্ন পোকামাকড় এবং বন্য প্রাণীর দ্বারা নষ্ট হওয়ার ভয়ও নেই। একবার ফসল বপন করলে একটানা ৫-৬ বছর ফসল ফলতেই থাকে, ফলে একবার বিনিয়োগ করেই বিপুল পরিমাণ উপার্জনের সম্ভাবনা রয়েছে এই চাষে।

কখন লেমন গ্রাস চাষ করবেন?
লেমনগ্রাস চাষের উপযুক্ত সময় ফেব্রুয়ারি থেকে জুলাই। একবার রোপণ করলে সেখান থেকে ছয় থেকে সাত বার ফসল তোলা সম্ভব, এমনকি বছরে তিন থেকে চারবার অবধি ফসল কাটা সম্ভব। গাছ থেকে ফসল কেটে নিয়ে লেমনগ্রাস থেকে তেল বের করা হয়। এক কাঠা জমি থেকে বছরে প্রায় তিন থেকে পাঁচ লিটার তেল বের হয়। এই তেলের দাম হতে পারে লিটার প্রতি ১,০০০ টাকা থেকে ১,৫০০ টাকা পর্যন্ত।

লেমনগ্রাস গাছ লাগানোর ৩ থেকে ৫ মাস পরই প্রথম ফসল তোলা সম্ভব। এই গাছ ফসল তোলার জন্য রেডি কিনা তা খুঁজে বের করার খুবই সহজ। প্রথমে এটি ভেঙ্গে এটির গন্ধ শুঁকে নিলেই হলো, এবার আপনি যদি লেবুর তীব্র গন্ধ পান, তাহলে বুঝবেন এই ঘাস তৈরি। মাটি থেকে ৫ থেকে ৮ ইঞ্চি উপরে উঠলেই ফসল কাটা সম্ভব।

lemongrassphoto2

আপনি কত উপার্জন করবেন?
এক হেক্টর জমিতে লেমন গ্রাস চাষ করলে প্রাথমিক ভাবে আপনাকে ২০ হাজার থেকে ৪০ হাজার অবধি বিনিয়োগ করতে হতে পারে। তবে একবার রোপণ করলেই বছরে ৩ থেকে ৪ বার ফসল তোলা যায়। ৩ থেকে ৪ কাঠা চাষ করলেই প্রায় ১০০ থেকে ১৫০ লিটার তেল পাওয়া সম্ভব। এক হেক্টর থেকে বছরে প্রায় ৩২৫ লিটার তেল পাওয়া সম্ভব, এখন এই তেলের দাম লিটার প্রতি প্রায় ১০০০-১৫০০ টাকা অর্থাৎ এখন থেকে অনায়াসেই ৪ লাখ থেকে ৫ লাখ টাকা আয় করা সম্ভব।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button