গরুর গোবর দিয়ে হবে লাখ টাকা আয়, লাগবে শুধু এই মেশিন! এভাবে শুরু করুন ব্যবসা

আজকাল সবাই চাকরির বিরক্তিকর জীবন ছেড়ে নিজেদের ব্যবসা শুরু করতে চাইছেন। এখন একেবারে জোয়ার এসেছে ব্যবসা করার। অনেকে যেমন চাকরি ছেড়ে ব্যবসা শুরু করতে চাইছেন, তেমনই অনেকে চাকরি না পাওয়ায় উপার্জনের পথ হিসেবে ব্যাবসাকেই বেছে নিয়েছেন।

তবে ব্যবসা শুরু করার সময় দুটি প্রধান সমস্যার কারণে অসুবিধায় পড়েন সবাই। ভালো ব্যবসার ধারনা এবং সাথে পুঁজির অভাব। এই দুই কারণে ব্যবসা করতে ইচ্ছে থাকলেও অনেকেই এগিয়ে যেতে পারছেন না। চিন্তা নেই, আপনাদের সমস্ত সমস্যার সমাধান নিয়ে এসেছি আমরা। একদম সহজেই নিজের ব্যবসা শুরু করে বিপুল রোজগার করবেন আপনি।

আমরা আজ আপনাদের জানাবো গোবর দিয়ে কীভাবে ব্যবসা করা যায়। নতুন যারা ব্যবসা শুরু করতে চাইছেন তাদের জন্য এই ব্যবসা দারুণ হবে। গোবর নিয়ে ব্যবসা শুরু করলে অনেক রোজগার হবে আপনাদের। বিশেষত আপনার পরিবারে যদি গরু থাকে তাহলে দারুণ হয়।

একদিকে যেমন গরুর দুধ, ঘি, দই এর ব্যবসা শুরু করতে পারবেন। সেইসাথে এতদিন যে গোবর ফেলে দিচ্ছিলেন সেখান থেকেও অনেক টাকা রোজগার করা সম্ভব হবে। এতদিন গোবরকে অকেজো বলে মনে করলেও আজকাল এই গোবর থেকেই বিপুল রোজগার হবে। কিন্তু কীভাবে এই ব্যবসা শুরু করবেন সেটাই ভাবছেন তো? চলুন জানাচ্ছি কীভাবে শুরু করবেন।

এতদূর অবধি পড়ে আপনি নিশ্চয়ই ভাবছেন যে, গোবর আবার কে কিনবে। কিন্তু জানিয়ে রাখি যে গোবর হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র এক বস্ত। বিভিন্ন পুজোয় গোবরের প্রয়োজন পড়ে। আপনি এই গোবর শুকনো করে কাঠের মত করে বাজারে বিক্রি করতে পারেন। এর থেকে আপনি বেশ ভালো দাম পেয়ে যাবেন।

cow dung

কিন্তু গরু না থাকলে কিভাবে এই ব্যবসা শুরু করবেন : আপনার কাছে গোবর না থাকলে আপনি নিকটবর্তী পশু খামার থেকেও গোবর কিনতে পারেন। শুধু তাই না, গোবরের এই কাঠ তৈরি করতে আপনার প্রয়োজন হবে কাঠের। নূন্যতম খরচ করেই বিরাট রোজগার হতে পারে আপনার।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button