মাত্র ২০ হাজার টাকা দিয়ে শুরু করুন কোয়েল চাষ, হবে লাখ লাখ টাকা আয়

বর্তমান যুগে মোটা টাকার চাকরি না থাকলে সবাই বিকল্প ব্যবস্থা খোঁজে। চাকরির পাশাপাশি যদি কোনও ব্যবসা করা যায়, তাহলে সেটা খুবই লাভদায়ক হয়ে ওঠে। এরকমই এক ব্যবসার কথা জানাব আজ।

আপনাদের আজ যেই ব্যবসা নিয়ে অবগত করাতে এসেছি, সেটার জন্য আপনাকে কমপক্ষে ২০ থেকে ৫০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। আর এই ব্যবসা সফল হলে আপনি সাত থেকে আঁত লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। আজ আপনাদের আমরা কোয়েল চাষ সম্পর্কে বল্যতে যাচ্ছি।

আপনি ২০ হাজার টাকা বিনিয়োগ করে ৩ হাজার কোয়েলের বাচ্চা কিনতে পারবেন। কোয়েলের এই ছানাগুলো পরিপক্ব হতে ৩৫ থেকে ৪০ দিন সময় লাগে। ছালাগুলো বড় হলে সেগুলোকে আপনি সহজেই ৫০ থেকে ৬০ টাকা দিয়ে বিক্রি করতে পারবেন।

এছাড়াও আপনি কোয়েলের ডিমের ব্যবসা করতে পারবেন। কোয়েলের ডিম বিক্রি করেও আপনি মোটা টাকা আয় করতে পারবেন। বলে দিই, কোয়েল প্রতিপালন ও ডিম বিক্রি তথা খাওয়া বৈধ। কিন্তু সেগুলো চাষের হতে হবে। ভারত তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন বড়বড় রেস্তরাঁতে আপনি কোয়েলের ডিশ পেয়ে যাবেন।

কোয়েল বছরে ২৮০ থেকে ৩০০টি ডিম পারে। কোয়েলের ডিমে অনেক পুষ্টি থাকে, যার দরুন সেগুলো বাজারে বেশ ভালো দামেই বিক্রি হয়। আপনি যদি কোয়েলের ব্যবসা সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান, তাহলে গুগল করে নিতে পারেন। এবং ঠিক কতটা বিনিয়োগ করলে মাসে কত টাকা পর্যন্ত আয় হবে, সেটাও গুগলের মাধ্যেমে জেনে নিতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button