‘ধোনির কাছে ক্রিকেটই সবকিছু নয়…’ মাহির গোপন কথা ফাঁস করলেন জাহির

মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni) নিয়ে বড় কথা বললেন ভারতের প্রাক্তন ক্রিকেটার জাহির খান (Zaheer Khan)। জাহির খান এক অনুষ্ঠানে বলেছেন, মহেন্দ্র সিং ধোনির কাছে ক্রিকেট সব কিছু নয়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি বলে দাবি করেছেন জাহির। অবশ্য কারণও রয়েছে। ধোনির ভাবনা যে কতটা সুদূরপ্রসারী সেটা জাহিরের এই কথা থেকে আরও একবার প্রমাণ পাওয়া যাবে।

জিও সিনেমার লেজেন্ড লাউঞ্জে উপস্থিত ছিলেন জাহির খান। সেখানেই কথায় কথায় উঠে এসেছিলেন মহেন্দ্র সিং ধোনির প্রসঙ্গ। আগামী ২২ মার্চ থেকে শুরু হতে চলেছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। প্রথম ম্যাচে নামবে চেন্নাই সুপার কিংস। এবারেও ইয়েলো আর্মিকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরু দায়িত্ব থাকবে ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির কাঁধে। ২০০৮ সাল থেকে শুরু হওয়া ইন্ডিয়ান সুপার লিগে ধারাবাহিকভাবে খেলেছেন ধোনি। শুধু খেলেননি, অধিনায়কের দায়িত্ব পালন করেছেন সমানে।

   

আন্তর্জাতিক ক্রিকেটের মতো ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও সমানভাবে সফল মাহি। IPL-র গত সংস্করণেও ট্রফি জিতেছেন। চোট লাগা পা ও ৪০ প্লাস বয়স, তাই নিয়েই দলকে করেছেন টুর্নামেন্ট সেরা। সেই মহেন্দ্র সিং ধোনি, যাকে বলা হয় ভারতীয় ক্রিকেটের এক লেজেন্ড, সেই তাঁর কাছেই কি না ক্রিকেট সবকিছু নয়!

zaheer khan dhoni

ধোনিকে বড় দাবি জাহির খানের

জিও সিনেমার ওই অনুষ্ঠানে জাহির খান বলেছেন, “ক্রিকেটই সবকিছু নয়। প্রত্যেক ক্রিকেটারকেই শেষ পর্যন্ত এই উপলব্ধির মুখোমুখি হতে হয়। একজন খেলোয়াড় যখন খেলার মাঠ থেকে দূরে থাকেন, তখন তাঁর কাছে খুব বেশি বিকল্প থাকে না। আমি অনেক ক্রীড়াবিদকে অবসর নেওয়ার পরে কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে দেখেছি।”

জাহিরের এই কথাটা খুব সত্যি। পেশাদার ক্রিকেটের দুনিয়ায় বয়স খুব বড় ফ্যাক্টার। ফিটনেসকে এখন সর্বোচ্চ পর্যায়ে রাখতে হয়। সাধারণ চাকরির থেকে ক্রিকেট থেকে অবসর নেওয়ার বয়স অনেক আগে, ৩০-৪০ বছর বয়সের মধ্যে অবসর নেওয়াটাই রেওয়াজ। তারপর? সামনে তখনও পড়ে থাকে বাকি জীবন, জীবনের অর্ধেকটা বুদ্ধি করে না কাটালে সমুহ বিপদ। সেখানেও বুদ্ধির পরিচয় দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। অবসর জীবনের ভাবনা ভেবে রেখেছিলেন অনেক আগে। তাই এখনও রয়েছে বহাল তবিয়তে।

ছোটোবেলা থেকে খেলাধুলোর প্রতি ভালোবাসা। এখন পেশা। বিভিন্ন প্রতিষ্ঠানে লিখছে বিগত কয়েক বছর ধরে।

সম্পর্কিত খবর