বড় কীর্তি যশস্বীর! এক ঝটকায় ভেঙে দিলেন রোহিত, সেহবাগের এই বিস্ফোরক রেকর্ড

হায়দরাবাদে প্রথম টেস্ট ম্যাচে বড় রেকর্ড গড়েছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। সেই সঙ্গে তিনি ভারতের কিংবদন্তি ওপেনারদেরও পিছনে ফেলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৭৪ বলে ৮০ রান করেছিলেন যশস্বী জয়সওয়াল। এই সময়ে যশস্বী জয়সওয়াল ১০টি চার ও ৩টি ছক্কা মারেন। ঝড়ো ব্যাটিংয়ের কারণে বীরেন্দ্র শেহবাগ (Virender Sehwag)  ও রোহিত শর্মার (Rohit Sharma) রেকর্ডও ভেঙে দিয়েছেন যশস্বী জয়সওয়াল।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রথম ইনিংসে ওপেন করতে নামা যশস্বী জয়সওয়াল ইংলিশ বোলারদের বিরুদ্ধে প্রথম ৪ ওভারে ২৭ রান তোলেন। ভারতের হয়ে টেস্ট ইনিংসের প্রথম চার ওভারে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছেন তিনি। যশস্বী জয়সওয়ালের আগে বীরেন্দ্র শেহবাগ ও রোহিত শর্মা টেস্ট ইনিংসের প্রথম চার ওভারে ২৫ রান তুলেছেন। ২০১০ সালে শ্রীলঙ্কা ও ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই কীর্তি তৈরি হয়েছিল।

   

ভারতীয় স্পিন ত্রয়ী ইংল্যান্ডের ‘ব্যাজবল’ কৌশলকে ভোঁতা প্রমাণ করে প্রথম টেস্টের প্রথম ইনিংস ২৪৬ রানে গুটিয়ে দেয়। ভারতের স্পিন ত্রয়ীর সামনে দাঁড়াতে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ঘূর্ণি পিচে রবিচন্দ্রন অশ্বিন ৬৮ ও রবীন্দ্র জাদেজা ৮৮ রানে ৩ উইকেট নেন এবং অক্ষর প্যাটেল ও জসপ্রীত বুমরাহ ২টি করে উইকেট নেন। প্রথম বল থেকেই আক্রমণাত্মক খেলার ‘ব্যাজবল’ স্ট্র্যাটেজি কখনোই ধোপে টেকেনি। এই পরিকল্পনায় গত কয়েক বছরে দারুণ সাফল্য পেয়েছে ইংল্যান্ড।

প্রথম আট ওভারে ৪১ রান তোলেন ইংল্যান্ডের দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি। দ্বাদশ ওভারে ডাকেটকে এলবিডব্লিউ আউট করে ভারতকে প্রথম সাফল্য এনে দেন অশ্বিন। ৩৯ বলে সাতটি চারের সাহায্যে ৩৫ রান করেন ডাকেট। সেই সঙ্গে ভেঙে যায় প্রথম উইকেটে ৫৫ রানের জুটিও। সেটি ছিল অশ্বিনের ১১তম বল। এরপর ১৪তম ওভারে প্রথম স্লিপে অধিনায়ক রোহিত শর্মার হাতে ক্যাচ যায় জাদেজার বলে।

পরের ওভারে ক্রলিকে নিজের ৪৯২তম টেস্ট শিকারে পরিণত করেন অশ্বিন। তাঁর ফুল লেংথ বলে মহম্মদ সিরাজের হাতে ক্যাচ দেন ক্রলি। ৬০ রানে তিন উইকেট পড়ার পর ইনিংসের হাল ধরেন জো রুট ও জনি বেয়ারস্টো। তাঁদের ৬১ রানের পার্টনারশিপ ভেঙে বেয়ারস্টোকে প্যাভিলিয়নে পাঠান অক্ষর। স্পিন ভালো খেলা রুটও খুব বাজেভাবে উইকেট হারান। জাদেজার ফুল লেংথ বলে ভুল শট খেলেন এবং শর্ট ফাইন লেগে জসপ্রীত বুমরাহকে ক্যাচ তুলে দেন।

২৪ বলে চার রান করে অক্ষরের দ্বিতীয় শিকার হন বেন ফোকস, যার ক্যাচ উইকেটের পিছনে কেএস ভরতের হাতে ধরা পড়ে। টম হার্টলি (২৩) জাদেজার বলে বোল্ড হন এবং মার্ক উড (১১) অশ্বিনের বলে বোল্ড হন। এরপর রেহান আহমেদ (১৩) বুমরাহর বলে উইকেটের পিছনে ক্যাচ তুলে দিয়েছিলেন।

সম্পর্কিত খবর