রান আউট করার শাস্তি! কেন দ্বিতীয় ম্যাচ থেকে শুভমনকে বাদ দিলেন রোহিত? প্রকাশ্যে এল কারণ

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলার সুযোগ পাননি শুভমান গিল (Shubman Gill)। ভারতীয় দলের (Team India)  প্রথম একাদশে শুভমান গিলের চেয়ে নজর কেড়েছেন যশস্বী জয়সওয়াল। এখন প্রশ্ন হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে শুভমান গিলের চ্যালেঞ্জ বেড়েছে কি না? সেই সঙ্গে এটাও প্রশ্ন যে গিলকে কেন দ্বিতীয় টি২০ থেকে বাদ দেওয়া হয়েছিল? তবে মনে করা হচ্ছে, ভারতীয় টি-টোয়েন্টি দলে শুভমান গিলের ফেরা সহজ হবে না।

শুভমান গিলের জন্য পথটা সহজ হবে না। এর পেছনে অনেক কারণ রয়েছে। প্রায় ১৪ মাস পর ভারতীয় টি-টোয়েন্টি দলে ফিরেছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। এ কারণে শুভমান গিলের জন্য টিম ইন্ডিয়ার প্রথম একাদশে জায়গা করে নেওয়াটা বড় চ্যালেঞ্জ হবে। এ ছাড়া শুভমান গিলের পথে বড় বাধা হতে চলেছেন যশস্বী জয়সওয়াল। বিশেষ করে যশস্বী জয়সওয়াল যে স্টাইলে ব্যাটিং করছেন তা প্রশংসনীয়।

   

যশস্বী জয়সওয়াল একজন বাঁহাতি ব্যাটসম্যান এবং শুভমান গিল ডানহাতি ব্যাটসম্যান। তাই রোহিত শর্মার পাশাপাশি ওপেনার হিসেবে যশস্বী জয়সওয়ালের নজর কাড়তে পারেন বলে আশা করা হচ্ছে। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় যশস্বী জয়সওয়ালকে সমর্থন করেছেন। অর্থাৎ যশস্বী জয়সওয়ালকে গুরুত্ব দিচ্ছেন টিম ইন্ডিয়ার কোচ শুভমান গিল। আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে হেড কোচ রাহুল দ্রাবিড় বড় ইঙ্গিত দিয়েছিলেন।

রাহুল স্পষ্ট জানিয়েছিলেন যে ওপেন করতে পারেন রোহিত ও যশস্বী। প্রথম ম্যাচে গিল সুযোগ পেয়েছিলেন। পরের ম্যাচে যশস্বী। গিল কে ঠিক কেন বাদ দেওয়া হয়েছে সেটা স্পষ্ট নয়। অনেকে মনে করছেন এই ফরম্যাটে আসন্ন বিশ্বকাপের কথা মাথায় রেখে সবাইকে দেখে নিতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যশস্বীর ফর্ম এর আগের সিরিজে ধারাবাহিক ছিল না। সে হেতু হয়তো প্রথম টেস্টে তাঁকে সুযোগ দেওয়া হয়নি। গিল ভালো কিছু করে দেখাতে পারলে দ্বিতীয় ম্যাচে হয়তো অন্য কোনো ছবি দেখা যেতে পারতো।

তবে শুভমান গিলের প্রত্যাবর্তন অত্যন্ত কঠিন হতে চলেছে। পরিসংখ্যান বলছে, ভারতের হয়ে ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫.৭৭ গড়ে এবং ১৪৭.৫৮ স্ট্রাইক রেটে ৩৩৫ রান করেছেন শুভমান গিল। এ ছাড়া আইপিএলের ৯১ ম্যাচে ১৩৪.০৭ স্ট্রাইক রেট ও ৩৭.৭ গড়ে ২৭৯০ রান করেছেন শুভমান গিল। আইপিএল ম্যাচে শুভমান গিল ৩টি সেঞ্চুরি করেছেন এবং ১৮বার পঞ্চাশ রানের মাইলফলক অতিক্রম করেছেন।

সম্পর্কিত খবর